কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

<<<< সম্পাদকীয় >>>>

 

কালিমাটি অনলাইন / ১১৮ / একাদশ বর্ষ : অষ্টম সংখ্যা





‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের এবছরের অষ্টম সংখ্যা প্রকাশিত হবার নির্ধারিত সময় ছিল গত অক্টোবর মাস। কিন্তু আমি অপ্রত্যাশিতভাবে এক দুর্ঘটনায় আহত হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলাম এবং বেশ কিছুদিন সেখানে আমাকে থাকতে হয়েছিল। হাসপাতাল থেকে ফিরে এসেও আরও কিছুদিন ‘বেড
 রেস্ট’এ ছিলাম এবং এই দিনগুলোয় সাহিত্য সম্পর্কিত কোনো কাজই করার অবস্থায় ছিলাম না। আর তাই গত অক্টোবর মাসে ‘কালিমাটি অনলাইন’এর কোনো সংখ্যা প্রকাশ করতে পারিনি। এখন আমি ক্রমশ সুস্থ হয়ে উঠছি এবং আশা করছি আর কোনো বিপত্তি না ঘটলে পরবর্তী সংখ্যাগুলো যথাসময়ে প্রকাশ করতে অসুবিধে হবে না।

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের প্রচ্ছদ-পৃষ্ঠায় ডানদিকে ওপরে একটি বক্সে আমাদের উপদেষ্টা মন্ডলীর ব্যক্তিদের নাম উল্লেখিত থাকে, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন। এই চারজন বাংলাসাহিত্য জগতে অত্যন্ত শ্রদ্ধেয় ও জনপ্রিয় ব্যক্তিত্ব। তাঁরা হলেন স্বদেশ সেন, সমীর রায়চৌধুরী, মলয় রায়চৌধুরী ও বারীন ঘোষাল। ‘কালিমাটি অনলাইন’এর প্রথম সংখ্যা থেকে উপদেষ্টা মন্ডলীর ব্যক্তিদের নাম প্রকাশিত হয়ে আসছে। আপনারা জানেন, বিগত প্রায় বারো বছর ধরে আমাদের ব্লগজিন প্রায় নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে এবং ইতিমধ্যে প্রকাশিত ১১৮টি সংখ্যায় তাঁদের নাম উল্লেখিত হয়েছে। যদিও প্রাকৃতিক নিয়ম মেনেই তাঁদের একে একে চলে যেতে হয়েছে আমাদের ছেড়ে। কয়েক বছর আগে প্রয়াত হয়েছেন কবি স্বদেশ সেন। তারপর কবি ও সাহিত্যিক সমীর রায়চৌধুরী ও বারীন ঘোষাল। তাঁরা প্রয়াত হবার পরেও আমরা তাঁদের নাম উপদেষ্টা মন্ডলী থেকে সরাইনি। এই তিন সাহিত্য ব্যক্তিত্বের প্রয়াণের পরও আমাদের মধ্যে ছিলেন মলয় রায়চৌধুরী। ‘কালিমাটি অনলাইনে’র প্রায় প্রতিটি সংখ্যাতেই প্রকাশিত হচ্ছিল তাঁর লেখা। এই সংখ্যাতেও তাঁর লেখা  পাঠানোর কথা ছিল। আমি গত ২৫ অক্টোবর সকাল ১১টা ১৯ মিনিটে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়েছিলাম, “নভেম্বর সংখ্যা কালিমাটি  অনলাইনের জন্য অবিলম্বে লেখা পাঠিয়ে দিন মলয়দা”। মেসেজ পাঠানোর ঠিক দুমিনিট পরেই ১১টা ২১ মিনিটে  আমার মেসেজের উত্তরে একটা ভিডিও ক্লিপ আসে। দেখি, মলয়দা একটা নার্সিংহোম অথবা হাসপাতালের বিছানায় শুয়ে আছেন। নাকে অক্সিজেন-নল লাগানো। চোখ সামান্য খোলা। ভিডিও দেখে অবাক হলেও খুব একটা চিন্তিত হলাম না, কেননা আর মাত্র তিনদিন পরে যিনি ৮৪ বছর অতিক্রম করে ৮৫ বছরে পদার্পণ করতে চলেছেন, বয়সের কারণে তাঁর কিছু শারীরিক সমস্যা হতেই পারে, বাড়াবাড়ি নিশ্চয়ই নয়। কিন্তু পরদিন অর্থাৎ ২৬ অক্টোবর সকালে সাহিত্যিক রাহুল দাশগুপ্ত আমাকে ফোন করে জানালো, মলয়দা আর নেই। এ যে অবিশ্বাস্য খবর! যে মলয়দা গতকাল আমার হোয়াটসঅ্যাপ মেসেজ পড়ে তাঁর শারীরিক অবস্থা জানাতে কারও সাহায্যে ভিডিও করে আমার কাছে পাঠিয়েছেন, তিনি এভাবে চলে যেতে পারেন! ৮৪ বছর বয়সের এক টগবগে দুঃসাহসিক যুবকের এভাবে চলে যাওয়া কি মানায়!

এখন ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের উপদেষ্টা মন্ডলীর চারজনই আর আমাদের মধ্যে নেই, মানে শারীরিকভাবে নেই। কিন্তু একইসঙ্গে আমরা অনুভব করছি, তাঁরা আমাদের সঙ্গে ভীষণভাবে জড়িয়ে আছেন আমাদের অস্তিত্বে। তাঁদের সাহিত্যভাবনা, বিশ্বভাবনা, সাহিত্যগত আঙ্গিক-শৈলী-ভাষার ভাবনা আমাদের যাবতীয় চিন্তাভাবনাকে দীর্ঘদিন জারিত করেছে, নতুন পথের সন্ধান দিয়েছে, শিক্ষিত করেছে, ঋদ্ধ করেছে, সাবলম্বী হতে সাহস যুগিয়ে এসেছে। সেইসঙ্গে আমরা বিশ্বাস করি, তাঁদের যাবতীয় সৃজনকর্ম বাংলাসাহিত্য ধারার গতিমুখ বদলে দিয়ে নতুন নতুন খাতে বইয়ে দিয়েছে, যা এখন বাংলাসাহিত্যের মূল ধারা হয়ে প্রবাহিত হচ্ছে। আমরা বিনম্র প্রণাম ও শ্রদ্ধা জানাই এই চারজন বিশিষ্ট সাহিত্য ব্যক্তিত্বকে।

 

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com

দূরভাষ যোগাযোগ : 9835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ : Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.

 

 


2 কমেন্টস্:

  1. কিন্তু এবার তো ভাবতে হবে। ভার্চুয়ালি তো আর উপদেশ দেওয়া যায় না !

    উত্তরমুছুন
  2. সকলকে শ্রদ্ধা জানাই

    উত্তরমুছুন