কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

<<<< সম্পাদকীয় >>>>

 


কালিমাটি অনলাইন / ৮২

 

করোনা ভাইরাস জনিত বিশ্বব্যাপী সংক্রমিত মহামারী এবং অতিমারীর সাংঘাতিক দাপট এখনও অব্যাহত আছে। প্রতিদিনই মানুষ সংক্রমিত হচ্ছে, তাদের মৃত্যু হচ্ছে, আবার অনেকেই সুস্থ হয়েও উঠছে। কিছুদিন আগে পর্যন্ত যেভাবে পৃথিবীর বিভিন্ন দেশে লকডাউনের দরুন সবরকম কাজ ও কারবার থমকে দাঁড়িয়েছিল, সামাজিক ব্যবস্থা ও সম্পর্ক বিপন্ন হয়ে পড়েছিল, মৃত্যুর আশঙ্কায় মানুষ ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছিল, এখন অবশ্য সেই অবস্থার কিছুটা পরিবর্তন ঘটেছে। যানবাহন চলাচল শুরু হয়েছে, দোকান-বাজার সচল হয়েছে, বিভিন্ন অফিসে ও কারখানায় কর্মোদ্যোগ চালু হয়েছে। যদিও এই চালু হওয়ার তুলনায় এখনও বন্ধ বা অবরুদ্ধ থাকার তালিকা দীর্ঘ। শিক্ষাঙ্গনগুলি এখনও খোলা সম্ভব হয়নি, বিনোদনের কেন্দ্রগুলিও নিঝুম হয়ে আছে। সারা বিশ্বের মানুষ প্রতীক্ষায় দিন গুনছে, কবে সেই মৃতসঞ্জীবনীর মতো এসে উপস্থিত হবে করোনা ভাইরাসের প্রতিষেধক বা ভ্যাকসিন। আমরা আশা করতেই পারি, শরীরে এই প্রতিষেধক প্রবেশের পরে আমরা এই মহামারী এবং অতিমারী থেকে সম্ভবত পরিত্রাণ পাব। হয়তো নতুন করে আর সংক্রমণের শিকার হব না। বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত আবশ্যিক পারস্পরিক দৈহিক দূরত্ব বজায় রাখার বিধি নিষেধ শিথিল হবে। কোথাও জনসমাগমে বাধ্যতামূলক আর কোনো বাধা থাকবে না। আগের মতোই আমরা একটু একটু করে ফিরে পাব আমাদের সেই সহজ ও স্বাভাবিক জীবনযাপন। সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তীর গানের কথায় বলা যায় – ‘একদিন ঝড় থেমে যাবে, পৃথিবী আবার শান্ত হবে’। 

 

প্রকৃতি নিজের নিয়মেই চিরদিন যেমন উন্মত্ত হয়েছে, তেমনি নিজের নিয়মেই শান্তও হয়েছে। এটাই প্রাকৃতিক নিয়ম। এই নিয়ম মেনেই সীমাহীন ব্রক্ষ্মান্ড প্রতিনিয়ত চলেছে, চলছে এবং চলবেও। আর সেই নিয়মেরই অন্তর্গত যাবতীয় সৃষ্টি ও ধ্বংসের ধারাবাহিকতা। সেই সৃষ্টি ও ধ্বংসের কর্মকান্ড এতই বিশাল ও ব্যাপক যে, তার অনুমান ও সন্ধান আমরা পৃথিবী নামের একটি ক্ষুদ্রাতিক্ষুদ্র গ্রহে বসবাস করে কতটুকুই বা করতে পারি! আমাদের জানার পরিধি আর কতটুকু! আর সেই পরিধি এতটাই তুচ্ছ যে, বিশ্বের অধিকাংশ মানুষ অজানার তল খুঁজে না পেয়ে, এক আজগুবি অলৌকিক শক্তির কল্পনা করে তারই হাতে সব সৃষ্টি ও ধ্বংসের দায় দায়িত্ব তুলে দিয়ে নিজেদের সঙ্গেই নিজেরা ছলনা করে চলেছে। তবে হতাশারও কিছু নেই। সংখ্যায় সংখ্যাগুরু না হলেও পৃথিবীতে সেইসব মানুষেরা আছেন, যাঁরা যৌক্তিক ও বিজ্ঞানসম্মত দৃষ্টিকোণ থেকে জীবন সমাজ ও বিশ্বকে পর্যবেক্ষণ করেন এবং কোনো অলৌকিক ক্ষমতা ও শক্তিকে নয়, মানুষের নিজের মধ্যে যে নিহিত ক্ষমতা শক্তি ও মেধা আছে তার ওপর নির্ভর করে বিভিন্ন প্রায়োগিক কাজে ব্রতী হন এবং জীবন সমাজ ও বিশ্বকে আরও বেশি বাসযোগ্য করে তোলেন। আর এইসব মানসিকতার মানুষের জন্যই আমরা প্রাকৃতিক ও সামাজিক বিভিন্ন প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে নিজেদের অস্তিত্ব রক্ষার নিজ নিজ দায়িত্ব পালন করি।

 

কালিমাটি অনলাইন ব্লগজিনের প্রিয় পাঠক-পাঠিকাদের কাছে আবার বিনীত  অনুরোধ জানাই, আপনারা এই ব্লগজিনে প্রকাশিত প্রতিটি লেখা পড়ে আপনাদের অভিমত ফেসবুকে বা হোয়াটসঅ্যাপে নয়, বরং ব্লগজিনে প্রতিটি লেখার নিচে যে কমেন্ট বক্স আছে, সেখানে পোস্ট করুন। আর ব্লগজিনের শ্রদ্ধেয় লেখক-লেখিকাদের কাছে বিনীত অনুরোধ, আপনাদের লেখার লিংক শুধুমাত্র ফেসবুকে এবং হোয়াটসঅ্যাপে শেয়ার করবেন, লেখাটি নয়, যাতে আগ্রহী পাঠক-পাঠিকারা ব্লগজিনে প্রবেশ করে আপনাদের লেখা পড়তে পারেন।

 

সবার সুস্থতা একান্তভাবে কামনা করি। 

   

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 

kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com                   

দূরভাষ যোগাযোগ :           

08789040217 / 09835544675 

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :

Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.

 


4 কমেন্টস্:

  1. সত্যিই আশায় আছি সকলে - কবে থামাবে প্রকৃতি এই ঝড় আর শান্ত হবে...।
    শ্রাবণী

    উত্তরমুছুন
  2. পৃথিবী আবার স্বমহিমায় নিশ্চয়ই ফিরবে। এ আমাদের সকলের বিশ্বাস।

    উত্তরমুছুন
  3. সত্যিই আশায় আশায় বসে আছি।খুব সুন্দর সম্পাদকীয়

    উত্তরমুছুন
  4. মানুষ চিরকাল প্রতিকূলতাকে জয় করেছে। হেরেও জিতেছে। মানুষের জয় হবেই। মা পৃথিবী পৌষন, আরোগ্য দিয়ে সবাইকে নিশ্চয়ই বিজয়ী করবেন বেঁচে থাকার যুদ্ধে ।
    কালিমাটির সফল দীর্ঘ জীবন কামনা করি ।

    উত্তরমুছুন