কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১ জুন, ২০১৮

ইন্দ্রাণী সরকার




ধ্বজাধারী


ধ্বজাধারী বালক আমি
কী ভীষণ মৃত্তিকা প্রলেপনে থাকি  
বোবা কিন্তু মগজে ঠাসা ভালোবাসা
কেমন ভাবে ধরেছি বলো তো  
এক নি:শব্দ বালককে প্রতিদ্বন্দ্বীরূপে
উঁহু জিমের নাটকে নয়
সরল অভিসন্ধিতে
তোমায় খাওয়াবো প্রিয়া
কচি লাউয়ের ঝোল
আর এঁচোড়ের জোড়া কালিয়া
বিশ্বাস করো এমন নক্ষত্রবিস্তার
কোথাও খুঁজে পাবে না


ডিজিটালে নামো


ডাউ জোনসে থাকি প্রিয়া
ডাউ জোনসে থাকি
অনবরত ওঠা নামা
খাজনা দিয়ে যাও ভগিনী
একবারে মন ওঠে নি
এ আমার ভীষণ প্রেম
তোমায় শুধু শ্রদ্ধা করেছি
বয়সে জ্যেষ্ঠা তুমি
তাই ভালোবাসি বলি নি
ভালোবাসিও নি
শুধু আমার সহোদরের মুখ চেয়ে
ডিজিটালে নামো
আমরা পাহারা দেব
তোমায় আর আমাদের যৌথ খামার


শাক দিয়ে মাছ ঢাকা


কোনো ভবিষ্যৎবাণী ভুল ছিল না,
সব ঠিক ঠিক মিলে গেছে ।
কিন্তু নিজের অসুবিধের কথা তো  
সবাই মুখ ফুটে বলতে পারে না,
তাই ঢাক ঢোল পিটিয়ে
শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা

হাজার হোক ছদ্মবেশী মানী লোক
আমি ছদ্মছাড়া, ছন্নছাড়া সাধারণ
দিন আনি দিন খাই,
অত সাজ-পোষাক বা আড়ম্বর কই?


আমি শ্রেষ্ঠ তাপস 


কবরে শুয়ে থাকি
আমি মটকা মারা প্রেমিক
হাজার ভুলে মাখামাখি শরীর
তাই হজে যাওয়া বার্ষিক
তুমিও এস প্রিয়া
এই কবরে আমার
কবর ছাড়া মানুষের কী আর প্রাপ্য
একদিন তো সবাই যাবে সেখানে
তাই এসো দেরি নয়
সব তাপসকে সরিয়ে
আমি শ্রেষ্ঠ তাপস
কবরে নেবো তোমায়

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন