কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৩ মে, ২০১৬

নীলাব্জ চক্রবর্তী

ব্লু প্রিন্ট  

আর মোড়ক খুলতে খুলতে
সারাদিন ধরে মেজাজ
আমাকে হারিয়ে ফেলছে
নরম মনরোয় রমণে মরণে
বৃষ্টির ভেতরে শুধুই বৃষ্টি
রিক্সার ভেতরে
ওলটানো লিপির কথা এভাবে এলো
ভুল বানানের কথা
কথায় হাত পড়ল আর টান পড়ল
রাঙা বোঁটায়
রাঙা রাঙা মাছ আর মাছের স্পুফ
যে শরীর এখন ফ্ল্যাশব্যাক ব্যবহার করছে

তবু চাবাগানে গিয়ে লোকে পোজ দিল
আর নীল হয়ে গেল
ক্লিক শব্দের খিদেবোধ



রিলিজ লেটার

কাঠের টেবিল থেকে দূরে
এই ভঙ্গিটা তাহলে আমি
সারা বাড়িতে
একটাই তো মেইন স্যুইচ
সুতরাং থেকে দূরে
বিক্রি করা হচ্ছে আন্দোলন
চেয়ার থেকে চেয়ার
সুরবদল
এইভাবে ঘড়ির অঙ্ক থেকে
হাত খুলে পড়ে যাচ্ছে
প্রিয় ব্যাকরণ,
ইত:স্তত ফুলে ওঠা 
রেডিওবাগান, ফেজটুপি ইত্যাদি
অথচ ধ্বনির মতো নির্লিপ্ত আর কে ছিল
কাঠের টেবিল থেকে দূরে আর কে ছিল...



নীরবতা মাইলস্টোন

আমার এই নীরবতা আমার না আসলে যে সময়টা আমাকে পেরিয়ে যাচ্ছে তার গায়ে স্রেফ কাঁটাতার আর এভাবেই সীমান্ত জুড়ে রাষ্ট্র শব্দটার ব্যারিটোন ছায়া তুলে আনছি স্লোগানের ঘর থেকে আর গরম লেবুজলের কথা ভাবতে ভাবতে আমি দেখতে পাচ্ছি গভীর শব্দটা এখন আর এত গভীর নয় বেড়ে ওঠা আয়ুরেখায় কীভাবে মাংসের মুমতাজ হয় হ্যালো সিক্সটিজ লক্ষ্য করুন আপনার দেশ নেই অথচ আপনার চামড়া  এখনও ততটাই বাদামী ভিট্রিফায়েড ছাদ ও মেঝের লোকাল কমিটি থেকে দূরে সমকালের সবটা আমি ধরতে পারিনি...



1 কমেন্টস্: