ষষ্ঠ বর্ষ / ষষ্ঠ সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫৮

সোমবার, ২৩ মে, ২০১৬

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন /


এই বিশ্বে প্রথম মানুষের জন্ম কতদিন আগে হয়েছিল, তার সন তারিখ সম্পর্কে নির্দিষ্ট ভাবে যদিও এখনও কেউ নিশ্চিত হতে পারেননি; কিন্তু একথা অনস্বীকার্য যে, মানুষের বয়স হলো অনেক। যুগের মাপকাঠিতে তাকে এখন আর যুবক বা প্রৌঢ় বলা হয়তো ঠিক হবে না, বরং তাকে বৃদ্ধ বলাই যথাযথ। কিন্তু জীবনযাত্রার এই এতগুলো  বছর ও যুগ পেরিয়ে এসেও সে এখনও কেন জীবন সম্পর্কে নিঃসংশয় হতে পারল না, নিরাপদ থাকতে পারল না, এটা ভেবে বিস্মিত হতে হয়। সেই আদিম গুহাযুগ থেকে থেকে বিবর্তিত হয়ে আজকের সাইবার যুগে প্রবেশ করেও তার বিপন্নতার অবসান হয়নি। প্রতি মুহূর্তে নিরাপত্তার ঘেরাটোপে হানা দিচ্ছে অবাঞ্ছিত ভয় ও সন্ত্রাস। অথচ তার লড়াইয়ের ইতিহাসও সুদীর্ঘ। লড়াই করেই সে এতদিন তার অস্তিত্ব টিকিয়ে রেখেছে। প্রকৃতির সঙ্গে তার লড়াই চলছে সেই আদিম যুগ থেকেই। কিন্তু সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে যখন মানুষ মানুষের সবচেয়ে বড় শত্রু হয়ে দাঁড়িয়েছে, তার উত্থানের পাশাপাশি পতনও সুনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে। আজ আমাদের এই পোড়াদেশে এবং পোড়াপৃথিবীর সর্বত্র তথাকথিত ‘অমৃতের সন্তান’ নিজেদেরই ধ্বংস উৎসবে মেতে উঠেছে সোল্লাসে। মানুষের সভ্যতার এ এক আশ্চর্য ট্র্যাজেডি!

প্রসঙ্গত ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের প্রিয় পাঠক-পাঠিকাদের কাছে আবার আমাদের বিনীত অনুরোধ, আপনারা আপনাদের লেখা পাঠিয়ে সহযোগিতা করুন। বিশেষত ‘কথনবিশ্ব’ বিভাগের জন্য লেখা পাঠাতে আহ্বান জানানো হচ্ছে। সমাজ, সংস্কৃতি, সাহিত্য, শিল্পকলা, রাজনীতি, ইতিহাস – যে কোনো বিষয়ে আপনার যে মৌলিক চিন্তাভাবনা আপনার মনের মধ্যে ভিড় করে আছে, তা লিপিবদ্ধ করে পাঠিয়ে দিন আমাদের ব্লগজিনের জন্য। আর ‘ঝুরোগল্প’ বিভাগের জন্য যাঁরা লেখা পাঠাতে আগ্রহী, তাঁদের আবার জানাই, অণুগল্পের সঙ্গে ঝুরোগল্পকে গুলিয়ে ফেলবেন না।  ঝুরোগল্পের চারিত্রিক বৈশিষ্ট্য হচ্ছে, এই গল্প কখনই ‘ক্লোজ এন্ডেড’ নয় বরং ‘ওপেন এন্ডেড’। ঝুরোগল্প কোনো নির্দিষ্ট পরিণতিতে এসে শেষ হয় না। তার শব্দসংখ্যাও সীমাবদ্ধ রাখা জরুরি ৫০০ থেকে ৬০০ শব্দের মধ্যে। আশাকরি এই শর্ত মেনে আপনারা ঝুরোগল্প পাঠাবেন ‘কালিমাটি অনলাইন’এর জন্য।

সবাই ভালো থাকুন। আনন্দে থাকুন। 
    
     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন