ষষ্ঠ বর্ষ / ষষ্ঠ সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫৮

রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫

***** সম্পাদকীয় *****

কালিমাটি অনলাইন / ২৯


বাংলা ভাষায় একসময় মহৎ এবং প্রতিভাবান ব্যক্তিত্বের জীবনী লেখার খুব চল  ছিল। এখনও আছে এবং পৃথিবীর সব ভাষাতেই আছে। এছাড়া বিশিষ্ট মানুষদের  আত্মজীবনী লেখারও একটা ধারা আছে। এসবই সাহিত্যের অন্তর্ভুক্ত। বিশেষত জীবনী তথা আত্মজীবনী-সাহিত্যের যথেষ্ঠ মনোযোগী পাঠক-পাঠিকাও আছেন। এবং যাঁদের  হাতের কলম দক্ষ ও শক্তিশালী, লেখার গুণে তাঁদের সেইসব জীবনী ও আত্মজীবনী অনেকক্ষেত্রে গল্প ও উপন্যাসের মতোই প্রসাদগুণ ও জনপ্রিয়তা লাভ করে। ইদানীং যেমন চলচ্চিত্রের জগতে ‘বায়োপিক’ ছবির নির্মাণ দর্শকদের কাছে খুবই গ্রহণযোগ্য হয়ে উঠেছে। বিশেষত সাহিত্যের দুনিয়ায় যেখানে ‘পজিটিভ ব্যক্তিত্বের’ জীবনী ও আত্মজীবনী লেখা হয়ে থাকে, চলচ্চিত্রের আঙিনায় সেখানে শুধুমাত্র ‘পজিটিভ ব্যক্তিত্ব’ই নয়, বরং আমাদের জানা-অজানা অনেক ‘নেগেটিভ ব্যক্তিত্বের’ চলচ্চিত্রায়নও হয়। এবং এখানে আরও উল্লেখ করা যেতে পারে, সাহিত্যে সাধারণত কোনো ‘পজিটিভ চরিত্র’ কাব্য নাটক গল্প উপন্যাসে নায়ক ও নায়িকা চরিত্রের মর্যাদা লাভ করে থাকে, (ব্যতিক্রম মাইকেল মধুসূদন দত্তর ‘মেঘনাদবধ কাব্য’, যদিও মধুসূদন রাবণ চরিত্রকে তাঁর দৃষ্টিকোণে ‘পজিটিভ চরিত্র’ রূপেই নির্মাণ করেছেন ও নায়কের সিংহাসনে বসিয়েছেন।) চলচ্চিত্রে কিন্তু প্রচলিত ধারায় সৎ সুজন সুশীল সুন্দর সৌম্য সুকন্ঠ চরিত্রকে নায়কের আসন ও মর্যাদা দানের পাশাপাশি ইদানীং অসৎ কুজন দুঃশীল চরিত্রও অর্থাৎ ‘নেগেটিভ চরিত্র’ও নায়কের ভূমিকায় দাপটের সঙ্গে অভিনয় করছে এবং দর্শকদের সমর্থন ও সহানুভূতি লাভ করছে। বলা বাহুল্য, প্রবহমান চলচ্চিত্রের ধারায় এই ব্যাপারটা একটা নতুন মাত্রা যোগ করেছে।

যাইহোক যেখান থেকে আমরা শুরু করেছিলাম সেখানেই ফিরে আসি। প্রসঙ্গ ছিল জীবনী ও আত্মজীবনী। আমাদের মধ্যে অনেকেই ‘অসাধারণ’ আছেন, যদিও আমরা মূলত ‘সাধারণের’ দলে। আর সাধারণ হই বা অসাধারণ, আমরা যেহেতু নিজের ‘জীবনী’ নিজে লিখতে পারব না, অন্য কেউ লিখলেও লিখতে পারেন; কিন্তু ‘আত্মজীবনী’ লেখার তো কোনো বাধা নেই, আমরা তা লিখতেই পারি। না, লিখলেই  যে তা কোনো পত্র পত্রিকায় প্রকাশ করতে হবে বা বই প্রকাশ করতে হবে, তা নয়। তবে সেই লেখায় যদি সত্যি কোনো সাহিত্যগুণ থাকে, এমন কিছু ঘটনা ও অভিজ্ঞতার কথা থাকে যা অসাধারণের মাত্রা স্পর্শ করেছে, একটা নতুন ভাবনা চিন্তা দৃষ্টিভঙ্গি অনুভূতির জন্ম দিচ্ছে, তবে সেই লেখাটি নিঃসংকোচে ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের জন্য পাঠাতে পারেন। আমাদের পছন্দ হলে অবশ্যই তা প্রকাশ করব। আসলে আপনারা তো সবাই জানেন যে, ‘সাহিত্য’ শব্দটি কোন্‌ শব্দ থেকে উদ্ভূত হয়েছে। জীবনে জীবন যোগ না হলে জীবনের আর মূল্য কী? তাৎপর্যই বা কী?
সবাই ভালো থাকুন। আনন্দে থাকুন। আহ্লাদে থাকুন।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :


দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675

                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India
     


     

1 কমেন্টস্: