কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৭ অক্টোবর, ২০১৪

২৪) নন্দিতা গোস্বামী



নন্দিতা গোস্বামী


স্বপ্নছবি

আজও আমি আঁকতে চাই
স্বপ্নের সেই ছবি
ক্যানভাস জুড়ে যার রঙ
ঘন আসমানি
তারপর যতদূর তুলি টানবো
শুধু শূন্য শূন্য আর শূন্যতা...
নিঃসীম শূন্যতা
আমার মনপাখি সীমাহীনের শেষ প্রান্তে
অনন্ত উড়ানে যাবে



শিশির ছলনা জানে না

ঘাসফুলের কানে আমি
তোমার কথা বলেছি
আমি থাকি বা না থাকি
কী এসে যায় তাতে?
দেখো সে রোজ শিশির ছোঁয়াবে
তোমার পায়ে
তবে দোহাই তোমার,
তুমি তাকে কারো অশ্রু ভেবে
ভুল কোরো না
 
জেনো, শিশিরকণা ছলনা জানে না


বোহেমিয়ানের স্বপ্ন উড়ান
মাঝে মাঝে মনে হয়
তোমার সামান্য স্পর্শে যদি
দীর্ঘায়ত হতো আমার যৌবন যাপন
তবে আর কিছুকাল আমি
চেয়ে দেখতাম
ভালোবাসার ওই নীল মহাকাশ
চলে যাওয়া যখন নিশ্চিত হয়েই গেছে
তখন কিসের মান অভিমান
ক্ষোভ কিংবা ঘৃণা?
ভালোবাসাও তো বাধ্যতামূলক নয়!
তবু প্রতি রাতে গভীর অনিদ্রার ঘোরে
কানে আসে
টুপটাপ পাতা ঝরার গান
যেমন করে মুহূর্তগুলো কুরে কুরে খায়
আমার শরীরের প্রতিটি কোষ
একটি করে শুকনো পাতা খসে পড়ে,
মুঠি থেকে বালুরাশির মতো
ঝরে ঝরে যায় সময়
স্লিপিং পিল, ট্যাবলেটের স্ট্রিপ
আর নিয়মের পথ্য
এসব নিরর্থক মনে হয়
চিরকালের বোহেমিয়ান আমি,
আমার জন্য কি এই নিয়মের শৃঙ্খল!
জানি সময় পেরোলে
আমার হিমশীতল দেহ
শুষে নেবে আগুন চুল্লীর
সমস্ত উত্তাপ,
তারপর পড়ে থাকবে শুধু ছাই...
ফিনিক্স পাখি এই মন
স্বপ্ন উড়ানে যাবে

1 কমেন্টস্:

  1. হারিয়ে যাওয়ার আগে,
    শেষ প্রশ্ন ছিল--

    রেল ইয়ার্ডে পরে থাকা
    ভাঙ্গা ওয়াগনের মত,
    ঘাস বনে হঠাত
    শেষ হয়ে যাওয়া রেল লাইনের মত,
    মাঝ সমুদ্রে ফেলে যাওয়া
    পরিত্যক্ত junk'র মত,

    দিকশূন্য না হয়ে,

    পরিপূর্ণ অথচ unwanted,
    একজন মানুষের কি অধিকার আছে?
    যে মাঝপথে থেমে যাওয়ার?
    ফিরে যাওয়ার?
    নতুন বর্ষা শেষে,
    হলুদ পাখী হয়ে,
    হেমন্তের রিমঝিম শিশির হয়ে,
    ফিরে আসবে?

    বেওয়ারিশ চিতায়ে ঝুলে ছিল,
    প্রশ্নটা |

    উত্তরমুছুন