কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ নভেম্বর, ২০২২

নবনীতা সরকার

 

কবিতার কালিমাটি ১২৩


Eden

 

Flames of Notre-Dame de Paris

 

()

 

Je ne sais pas quelque chose je vais mon recontre

(আমি জানি না কী বর্ণনা করতে চলেছি নিজের কাছে)

Je ne sais pas quell e´tait le temp,

(আমি জানি না সে কোন কাল)

Donc, it was pas possible to understand or to know the time, quand

(তাই, সেই অতীত সময়কে বোঝা বা জানা অসম্ভব, যখন)

গোলাপি গোল জানলা জুড়ে

লেলিহান আগুন জ্বলছিল

 

আমি ঈশ্বরের চোখ দেখেছি, কাশতে কাশতে,

মগ্ন হয়ে,

ঈশ্বর বলেছিলেন তার জ্বলজ্বলে চোখ নিয়ে,

ছেলেমেয়ে দুটি গভীর চুম্বনে মগ্ন,

তাই,

আমি লাইনে দাঁড়িয়ে অপেক্ষারত, চুম্বন শেষ হলে আইসক্রিমওয়ালাকে দাম দেব

 

আমি দিন রাত এক করে শুধু ঈশ্বরের কথা ভাবি

ওই চোখ, জ্বলজ্বলে

 

()

 

আমি অবাক হয়ে দেখি শরীর মোচড়াচ্ছে,

ঘাড় বেঁকে চিবুক আকাশের দিকে উড়ে যাচ্ছে,

আমি শরীর জুড়ে বুঝতে পারছি কখন l’imparfait* বসবে

কোন বাক্য চলমান অতীত হয়ে উঠবে

শহর আর শরীরের বুকে ঘোরা

একটা হলুদ ট্যাক্সির মতো!

 

()

 

Notre-dame de Paris-

গোলাপি কাঁচ জুড়ে লেলিহান শিখা!

আমার বাড়িতে তখন বিকেল,

গোলাপি?

হাওয়াবহুল?

জানি না

ঈশ্বর তখন ওই কাঁচকে চশমায় আঠা দিয়ে লাগিয়েছেন,

ঈশ্বর কাঁদছেন

ঈশ্বর হাসছেন

ঈশ্বর বদ্ধ উন্মাদ হয়ে উঠেছেন!

 

মহাজাগতিক এই অদ্ভুত গালগল্পে

একটা ট্যাক্সির মধ্যে তুমি-আমি থাকব বলে,

কেবল সেই কারণে

(অন্য কোনও কার থাকলে আমি জানি না)

শতাব্দী প্রাচীন জানলায় তুমি ভূতভবিষ্যৎ

ভুলে, অশরীরীর মতো দাঁড়িয়ে থাকলে

এখন বুঝতে পারছি,

ঈশ্বর এবং শয়তান যখন একসাথে ভাত খেতে বসেছিল,

আমাদের দেখা হয়েছিল

And he is the soul catcher of cities,

with contradiction ,

She started to understand that

And then

30 th aug , 2021

(*ফরাসি একটি tense (ইংরাজির past perfect tense-এর মতো)

 

Kept secret

 

It is very amusing.

We are in the second week of our relation

First week was honeymoon

Second was hard

Full of doubts

Full of je ne sais quoi

 

আমার মাথা পচিয়ে উত্তম মদ্য তৈরি হয়েছে,

বৃষ্টি ধোয়া কাঁ গড়িয়ে

Mood light

এটা যদি movie theatre হত

Sequence মিলিয়ে গান বাজত ,

Do you want to see the ruins of Bashirhat ?

Yes! yes!

I am seeing those my love,

We are the ruins!

We are the rain in the ruins.

Or the other way around

It’s second week of our relationship,

 

ছায়াগুলো লম্বা হতে হতে গ্রাস করেছে আমাদের,

একসময় পাথুরে দেওয়ালের অজস্র বলিরেখা হয়ে দাঁড়াবো আমরা

কোনদিন সেটা ছিল জলের আলপনা

 

Second week is hard,

That’s how it goes,

May be third gonna be

honeymoon again

তারপর আবার কঠিন, জটিল,

বিরক্তিকর!

 

কিংকর্তব্যবিমূঢ়ের মতো gallery ভর্তি

বাজারের ছবির মাঝে

আর বৃষ্টিতে

দেখছি একটা সাবেকি সংসার

তৃতীয় সপ্তাহ (to be continued)

8 th sept, 2021, 8.21 am

We roam around into

Our eden

যখন সন্ধে নামছিল

9 th sept , 12.11 pm

It’s third week of our relationship

 

ইডেনের বাগান থেকে একটা হলুদ

ট্যাক্সি চেপে সোজা একটা সংসারে প্রবেশ

আমরা এখন ঘোরতর সংসারী

হজমের ওষুধ,

বেশি সিগারেট খাস না

ন্ডো

আমার প্রথম সংসার

সাবেকী

একে অপরের ঘ্রাণ নিঃশ্বাসে নিঃশ্বাসে বহমান,

মাঝরাতে কুকুরের অবিশ্রান্ত ডাক আর রেলগাড়ি

কিছুর শব্দ পাই না,

অথবা পাই

 

এখন আমরা ঈশ্বর আর শয়তানের ষড়যন্ত্রের কেন্দ্রে

এখন আমাদের চশমারা আমাদের দেখে

 

ভাত বসাতে ভুলে যাই,

রান্নাগুলো পচতে থাকে,

চা আর চোখে আলো-ছায়াআলো

15 th sept , 9.34 am

We had our eternity.

 

টেবিলের ওপর জড়ো করা আমার বৃষ্টির শাড়ি,

জলের বোতল, গোলাপ জলের শিশি, ঘড়ি, পদ্মপাতার বীজ,

হেডফোন, সুদল, কানখোচাবার তুলো, থিসিস, ছাতা, মাস্ক।

আজ ইলিশ রেঁধেছিলুম।

জানলার বাইরে অবিশ্রান্ত একটা গাছ দুপুর পোহাচ্ছে।

কোনোদিন ওকে এত সুন্দর করে দেখিনি তো!

 

ওর মুখের ঘ্রাণ এখনও আমার শ্বাসনালীতে,

এখনও শরীরে শীৎকারের অস্পষ্ট গুঞ্জন।

একটার পর একটা বাসের শব্দ,

পাখির কিচ কিচ,

ফোনে কোম্পানির ফোন।

 

কী চাও তুমি?

সন্তান?

সাধপূরণ?

ভবিষ্যৎ?

উন্মাদনা?

-ঘুম।

15 th sept , 2.47 pm

 

বড় ছাতায় শিরদাড়া টানটান করে লোকটা হেঁটে গেল,

Horizon পর্যন্ত টা টা করতে করতে।

 

বৃষ্টি আর নিম্নচাপের আলো জমেছে

ওর বড় শার্টের হাতায়,

কবজি পর্যন্ত ওর বৃষ্টির গন্ধ।

প্রেম – প্রেম – প্রেম।

বৃষ্টির প্রতিটা ছিটে লোমকূপের উপর জমেছে

Horizon–এ বাষ্পদের দেখা যাচ্ছে

খালি চোখে।

 

একটা হলুদ ট্যাক্সি শন্ শন্ হাওয়ার মধ্যে শহরে ফিরছে,

একা।

গ্রাম – মরু – উপত্যাকা পেরিয়ে,

কালো ছাতার জল কী শুকোলো?

 

ঈশ্বর এখনও খরচোখে দেখছে ওদের,

আইস্ক্রিমের দাম দেওয়া হয়নি।

আর কতক্ষণ?

15 th sept, 3.29 pm

 

 

 


2 কমেন্টস্: