কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ নভেম্বর, ২০২২

জয়া ঘটক

 

কবিতার কালিমাটি ১২৩


ভাইফোঁটা   

   

অনায়াসে ঝরে গেলো জীবন তোদের! স্মৃতির বিভ্রম নিয়ে চলছে এখানে  জীবন! যে হাতে তোদের কপালে এঁকেছিলাম যম দুয়ারের কাঁটা সে হাতেই আগুন দিয়েছি তোর মুখে ভাই! শোকস্তব্ধ এই হাত নিয়ে বল তো এখন আমি কোথায় যাই?

ঘুরে বেড়াই আর খুঁজে বেড়াই তোদের! অনিশ্চিত এই মৃত্যুর ভ্রমণ শেষ হলে দেখা হবে আবার! শব্দের এপিটাফ দিয়ে লিখি বিষাদলিপি তাই!

 

হে বন্ধু বিদায়

 

বুকের বা পাশের কবরস্থান অনবরত

বলে যায় আমি আছি আমি আছি!

বাকি সব ধীরে ধীরে কানে কানে

বলে যায়... আমি নেই আমি নেই...

বলে আর...

এবার সময় ঽয়েছে যাবার।

তাহলে যাই... বন্ধু এবার!

 

আঘাত

 

সময়ের সাথে সাথে কিছু ক্ষত শুকিয়ে যায়।

কিন্তু চিহ্ন থেকে যায়।

কেননা

শুধু ক্ষতস্থান মনে রাখে আঘাতের কথা!

 

ক্ষতস্থান আসলে স্মৃতির পরত...

ভাঁজ খুলে খুলে দেখলে, দাতার মুখ

হারিয়ে যায় না!

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন