কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১৫ জুলাই, ২০২০

তৈমুর খান



কবিতার কালিমাটি ১০২



সূর্যমুখী

সূর্যমুখীর কাছে দাঁড়িয়ে আছি
আমিও ফুটব কবে?
দীর্ঘ বনবীথি পার হয়ে আরষ্ট সঙ্গিন ছায়ায় একাকী                          
নিজেকে দেখি বারবার
কী বলে সম্বোধন করব তবে এই আমি আমার আমিকে?

ভোরের পাখির চলাচলে কিছুটা সহজ হল দিন
আলো কুড়িয়ে নিচ্ছে সব একজন্মের প্রাণীরা এখন
আমি শুধু সূর্যমুখীর কাছে আমার হারানো গান খুঁজি
গুঞ্জন এসে আমাকে জাগাবে
আমারও তো মধু আছে
বৃন্ত পল্লবে সবুজ সমারোহ
সমস্ত সূর্যকাল জুড়ে আমিও উন্মুখ হব হলুদ পাপড়িতে

আমিও কুমারী সূর্যমুখী দাঁড়াব সবুজ বাহু তুলে


রাস্তা চাই

সময় খারাপ। সবাই অন্ধকারের দিকে
চলে যাচ্ছে একে একে
কাকে ডাকব? আমার ডাক কি কেউ শোনে?
ইচ্ছেগুলি লাফিয়ে নামছে রাস্তায়
রক্তে ভেসে যাচ্ছে প্রান্তর
মানবিকতার মৃত্যু শুধু
রাজনৈতিক শকুনেরা এসে খাচ্ছে লাশ

মৃত্যু দেখে দেখে রাস্তা খুঁজি
রাস্তা নেই
উড়ছে শুধু জীবনের বিবর্ণ উল্লাস

ধর্মভীরুর পাড়ায় ধর্মবিহীন দাঁড়ায়
অস্ত্রেশস্ত্রে গরম হচ্ছে হাওয়া
রাস্তা হারিয়ে ভুল রাস্তায় পাহারা দিচ্ছে অন্ধ দেবতারা


মা

সারারাত সেলাই করছে কাঁথা
টুকরো-টুকরো ছেঁড়ামেঘ জুড়ে
একটি আকাশ শুধু মমতার সুতো দিয়ে গাঁথা
আমাদের আকাশটুকু  জ্যোৎস্না ভরে থাক
নক্ষত্রফুল ফোটাক  আমাদের সর্বংসহা মা।


চন্দ্রিমা

সমস্ত ম্যাজিকগাছে দোল খায় চাঁদ
চাঁদই তো চন্দ্রিমা
তার কলাবৃত্ত সময়ে আমিও ছিলাম বিনয়ী রাখাল

দ্রুত বদল হয় পথ
এই রাত ধূসর রাতের দিকে আমার নীরব অভিলাষ
চাঁদের ঝরোকা থেকে কিছুটা স্মৃতির জ্যোৎস্না পায়

চারিদিকে ঘন বন, অসীমে সীমানা ঢেকে গেছে
আনন্দে ডুবেছে প্রহরী
চেয়ে দেখি চাঁদের কলায় রাত লুটোপুটি খায়

আজ আর বিষণ্নদাঁতে ঝিকিমিকি নেই
নষ্ট ভিখিরির হাতে যদিও স্পর্শের আমলকি
লেগে আছে সুবর্ণ ছলা-কলা তারা সব প্রত্যাশার ছায়া

আড়ম্বর ভেঙে পথের কিনারে এসে দৈবের সম্মুখে
হে স্মরণ, তোমাকে পুনরায় ডাকি
আজ পুষ্ট হোক তার গান, বাজুক পুরনো হৃদয়-বাঁশি

অবিরল তীর্থে যায় কালের সম্মোহিনী
আমারও কি তীর্থ আছে ?
সন্নিকটে খুঁজে খুঁজে দেখি কে আছে আমার তবে
বিকল্প  পড়শি


ঝড়

ঝড় তুলতে এসেছি সবাই
আজ ঝড় উঠবে পাড়ায় পাড়ায়
কোথায় লুকাবো বউ?ছোট্ট সংসার
আলগা সব পোশাক-আশাক
গৃহটিও কোনোরকম রাতের আশ্রয়

ঝড় উঠবে বলে সাঙ্গোপাঙ্গ আসছে সবাই
সঙ্গে নিশান আছে, আস্ফালন আছে
অনেক কৃত্রিম সূর্য আগুনের মতো জ্বালাময়
চারিপাশে আমাদের দুর্যোগের ভয়

মঞ্চে সরব স্বর, মুহুর্মুহ গর্জনের ধ্বনি
ছাপোষা বিকেলে কেন এত হানাহানি?
বাঁচার রসদটুকু শুধু আগলে আছি
মাথার ওপরের ছাউনিটুকু

রাঙা চোখ, সমস্ত আকাশ জুড়ে কাঁপুনি
মেঘ নয় বজ্র সব, বৃষ্টিহীন বিদ্বষ উৎসব
চারিদিকে তীব্র ঝড় সংকেতময় সংশয়





0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন