কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

স্বপন রায়



কবিতার কালিমাটি



রিপুত্রয়ী   



কাম


()


তোমার পিঠে হুকের গৎ আঁকা
আমি চঞ্চল হে


()


নতা এই চুমুর পর্যায়ে অস্ফূট প্রথম ওভার
খেলবো না ছেড়ে দেবো?


()


তো, হঠাৎই অস্তের টান
সরু প্রদেশের কোমরে যদিও নিম্নচাপের আলো


(ঘ)


শুধু কাৎ হয়ে পড়া টি-পটের আর কি
শুধু কাপেরই কেঁপে ওঠা, উপছে পড়া আর...


মোহ


()


তোমার কথাই আমার স্নায়ু
তা হবার নয় যা হবার নয় ভেবে ভেবে


()


ভেতরে কি ভাবতে ভাবতে
আগুনের কি ভাবতে ভাবতে চলে যাচ্ছিলে
পুরনো চোখ
একটু জলও ছিল কিন্তু


()


একটি আঁকে একটি থাকে
অপেক্ষা আর প্রতীক্ষা


()


একটু কষ্ট জমে আছে, বাকিটা হাসি
পুরো তো কিছুই নয়
বৃষ্টি পড়লেও নয়


()


বাড়ি ফেরার কথায় বাড়িও আনমনা


লোভ


আমি জানতাম এই ফাইলের অনেক নিচে, সইগুলোর তলায়
একটা ঘাঘরা জন্ম নিচ্ছে
আমি কিছু একটা বলেছি, আস্তে নয় আবার খুব জোরেও নয়
সব্জি চেষ্টা করছে স্টল থেকে বেরিয়ে আভা তুলতে
এরকম কিছুটা

এরকমই টুসকি একটা বাজে নাম
সঙ্গম করার সময় হয় কি, আমার বাজে নাম, বাজে কথাই ভাল লাগে
তারপর রিয়া ব’লে ডাকি
সাধারণভাবে

এভাবেই আগে কখনো কেউ সব্জির মাঝখান দিয়ে যাওয়ার সময় ডেকে ওঠেনি
বাচ্চু বাচ্চু

ফাইলে আঙুল লাগে
ঘসা লাগে
ঘাঘরা সরে যায় সই টই পেরিয়ে, কি হিল্লোল কি তরঙ্গ
এসবই একটা রাতের ঘটনা
টুসকি রিয়া সাজছে, আনন্দ মাখছে রিয়া...







0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন