কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

<<<< সম্পাদকীয় >>>>





কালিমাটি অনলাইন / ৭৭



যে ভীষণ মহামারীতে সারা বিশ্ব আজ আক্রান্ত, তা থেকে কবে মুক্তি ঘটবে বা মুক্তি ঘটতে পারে, তার কোনো সদুত্তর এখনও পর্যন্ত কেউই দিতে পারছেন না। অথচ মানুষের অধ্যাবসায়, গবেষণা, প্রচেষ্টা ও শ্রমের কোনো ঘাটতি নেই। প্রাণপাত করে তাঁরা নিজেদের কর্মক্ষেত্রে নিরন্তর এই মহামারীর বিরুদ্ধে যুদ্ধ জারি রেখেছেন। হ্যাঁ, এটা একটা যুদ্ধ, মৃত্যুর বিরুদ্ধে জীবনের কঠিন যুদ্ধ। এর আগেও মানুষ এই ধরনের মহামারীর মুখোমুখি বহুবার হয়েছে। অসংখ্য জীবন  সমাপ্ত হয়ে গেছে মৃত্যুর করাল থাবায়। তবুও মানুষ পিছু হটেনি, লড়াই চালিয়ে গেছে এবং পরিশেষে জয়লাভও করেছে। কিন্তু এইসব মহামারী যতই ভয়ঙ্কর হোক না কেন, তার বিস্তার ছিল অঞ্চল বিশেষে। আক্রান্ত অঞ্চলের মানুষজন সংক্রামিত এবং বিপর্যস্ত হলেও সারা বিশ্বে তার বিস্তার ঘটেনি। কিন্তু এবার এই নতুন মহামারী বিশ্বের অনেকানেক দেশে ছড়িয়ে পড়েছে উন্মত্ত দাবানলের মতো। প্রতিদিন চলেছে মানুষের মৃত্যুর মিছিল। আক্রান্ত দেশগুলির সরকার, প্রশাসন, চিকিৎসক ও সেবাকর্মী, নিরাপত্তাবাহিনী এবং অত্যাবশ্যক পরিষেবার প্রতিটি মানুষ জীবন বাজি রেখে অব্যাহত রেখেছেন তাঁদের কর্তব্যকর্ম। মানুষের সেবায় তাঁদের অক্লান্ত শ্রম ও প্রচেষ্টা অতুলনীয়। কিন্তু তবুও, এখনও পর্যন্ত এমন কোনো সমাধান খুঁজে পাওয়া যায়নি, যাতে মানুষ সম্পূর্ণ আশ্বস্ত হতে পারে, মন থেকে এই মহামারীজনিত মৃত্যুভয় দূর হতে পারে, স্বাভাবিক সুস্থ  অভ্যস্ত জীবনে আবার ফিরে যেতে পারে। সেইসঙ্গে একথাও ঠিক, একমাত্র মানুষই পারে এই ভয়ংকর অন্ধকার দিনগুলিকে অতিক্রম করে আবার আলোর সন্ধান দিতে। একমাত্র মানুষই পারে মৃত্যুকে চ্যালেঞ্জ জানিয়ে জীবনের জয়গান ঘোষণা করতে। আমরা সবাই আছি সেই সোনালি দিনের অপেক্ষায়। এবং সেইসঙ্গে সাধারণ মানুষ হিসেবে আমাদের যা কর্তব্যকর্ম, তা থেকে যেন আমরা বিচ্যুত না হই। নিজেকে সুস্থ রাখতে হবে, নিজের পরিবারকে সুস্থ রাখতে হবে, সুস্থ রাখতে হবে পাড়া প্রতিবেশী এবং বিশ্বের প্রতিটি মানুষকে। তাই অহেতুক জীবন নিয়ে কোনো বাজিখেলা নয়, কোনো অপ্রয়োজনীয় বিপজ্জনক কাজে নিজেকে জড়িত  করা নয়, কোনো হঠকারিতা নয়, এমন কি ভুল করেও কোনো বোকামি করা নয়। আমাদের কারও অধিকার নেই একান্ত অনাবশ্যকভাবে নিজেদের জীবন বিপন্ন করা এবং অন্যদের জীবন বিপন্ন করা।

বাংলা নতুন বছরের আগমন ঘটল বড় দুঃসময়ে। তাকে প্রতিবছর যেভাবে সমবেতভাবে আমরা বরণ করি আনন্দে, খুশিতে, গানে, কবিতায়, মেলামেশায় – এবার তা সম্ভব হলো না। এই দুঃখ ও বেদনা রয়ে গেল আমাদের মনে। ঘরের কোণে একান্তে বসে শুধু এইটুকু কামনা করি, নতুন বছর আমাদের জীবনে ফিরিয়ে নিয়ে আসুক সেই আগের আনন্দ ও খুশির দিনগুলি। সহজ মেলামেশা ও ভালোবাসার দিনগুলি।

সবাইকে জানাই বাংলা নতুন বছরের শুভেচ্ছা, অভিনন্দন, প্রীতি এবং শ্রদ্ধা।  


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 
kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :    
08789040217 / 09835544675 

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002,  Jharkhand, India.

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন