কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯

পঙ্কজ চৌধরী




প্রতিবেশী সাহিত্য



পঙ্কজ চৌধরী কবিতা      

(অনুবাদ : মিতা দাস)




কবি পরিচিতি :
১৯৭৬ সালের ১৫ জুলাই বিহারের কর্ণপুরে জন্মগ্রহণ করেন কবি পঙ্কজ চৌধরী। হিন্দী ভাষা ও সাহিত্যে স্নাতকত্তোর কবির ইতিমধ্যে একটি কবিতা সংকলন ‘উস দেশ কি কথা’ প্রকাশিত হয়েছে। এছাড়া তাঁর দুটি সম্পাদিত গ্রন্থ প্রকাশিত হয়েছে ‘পিছড়া বর্গ’ এবং ‘আম্বেদকরকা ন্যায় দর্শন’। কবি পঙ্কজ চৌধরী সম্মানিত হয়েছেন ‘বিদ্যাপতি সম্মান’ ও বিহার সরকারের ‘যুবা সাহিত্যকার সম্মান’এ।




পর উপদেশ

আপনি কি মুসলমান 
তাহলে তো আপনি মুসলমানদের কথাই  বলবেন 

আপনি কি খ্রিষ্টান 
তাহলে তো খ্রিষ্টানদের কথাই বলবেন 

আপনি কি পারসী  
তাহলে তো পারসিদের কথাই বলবেন 

আপনি কি ইহুদি 
তাহলে তো ইহুদিদের কথাই বলবেন 

আপনি কি বুদ্ধিস্ট 
তাহলে তো আপনি বুদ্ধিস্টদের কথাই বলবেন 

আপনি কি জৈন 
তাহলে তো জৈনদের কথাই বলবেন 

আপনি শিখ 
তাহলে তো আপনি শিখদের কথাই বলবেন 

আপনি হিন্দুদের কথা বলা ছেড়ে দিন 
মুসলমানেরা ও মুসলমানদের কথা বলা ছেড়ে দেবে 

(ভারতের পূর্ব উপরাষ্ট্রপতি শ্রীহামিদ আনসারির বিদায় সমারোহের বক্তব্যকে মনে রেখে)  
                           

এই ভালো দিনগুলি  

এই ভালো দিনেই  
মনু ফিরছে 
নিজের সব লোক-লস্কর নিয়ে 

এই ভালো দিনেই 
মুসলমানেরা আওড়াচ্ছে 
বন্দে মাতরম, জয় শ্রী রামের জয়ধ্বনি 

এই ভালো দিনেই 
অতিষ্ট লাগছে 
গালিব, টেগোর ও প্রেমচাঁদ 

এই ভালো দিনেই 
বেদখল হচ্ছে 
আকবর, শাহজাহান 
আমাদের পাঠ্যবই থেকে 

এই ভালো দিনেই 
আখলাকদের হত্যা করা হচ্ছে নির্মম ভাবে 
আর গরুদের সেবায় মশগুল 
মশারি খাটিয়ে ওদের দেয়া হচ্ছে সুরক্ষা 

এই ভালো দিনেই 
শংকরাচার্যদের তৈরি হচ্ছে মঠ 
আর মৌলবী ও পাদরীদের 
তোলা হচ্ছে পিঠের ছাল 

এই ভালো দিনেই 
নিলাম করা হচ্ছে 
শূদ্রদের ধন-দৌলত 

এই ভালো দিনেই 
মার্ক্সের সন্তানদের 
নামানো হচ্ছে খোলস 

এই ভালো দিনেই 
ফুলে ও আম্বেদকরের সন্তানদের 
ভেতর চলছে প্রতিযোগিতা 
ঝাণ্ডাবালানের মুখো 
ভোর দেখার জন্য 

আর ভালো দিনেই 
আম্বানি, আদানি হয়ে উঠছে মোটা-সোটা 
এদিকে পঙ্কজ চৌধরী দিন-দিন রোগা


এই লোকতন্ত্রে

সবাই আজীবিকা পেয়েছো?
সবাই রুটি পেয়েছো?
সবাইকার মাথায় ছাদ হল?
সবাইকার দেহ কাপড়ে ঢাকা হল?
সবাইকার স্বপ্ন পূরণ হল?
সবাই মান-সন্মান পেল?
সবাই ভালোবাসা পেল?
সবাইকার মন থেকে ভয় ঘুচল?
সবাই ন্যায় কি পেল?
সবাইকার নিঃসঙ্গতা দূর হল?

যদি না 
তবে আওয়াজ গেল কোথায়?
কোথায় আন্দোলন?
কোথায় বিরোধিতা?
কোথায় মিছিল?
কোথায় ধর্মঘট? 
কোথায় প্রদর্শন?
কোথায় হড়তাল?

কেন এত নিস্তব্ধতা?
কেন সবাইকার মুখ বন্ধ? 






0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন