ষষ্ঠ বর্ষ / পঞ্চম সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫৭

শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন / ৪৪


১৪২৩ শেষ হলো, শুরু হলো ১৪২৪। আবার একটা নতুন বছর। নতুন বছরের প্রথম দিনে আমরা কাছে থাকা আপনজনের সাথে মুখোমুখি দেখা হতেই উচ্চারণ করেছি ‘শুভ নববর্ষ’। তারপর বয়স ও সম্মানের বিচারে জুড়ে দিয়েছি শুভেচ্ছা, শ্রদ্ধা, প্রীতি, স্নেহ, ভালোবাসা ইত্যাদি। যাদের সাথে মুখোমুখি দেখা হয়নি এবং যারা কাছে আদৌ থাকে না, তাদেরকে ‘শুভ নববর্ষ’র সঙ্গে যাবতীয় অনুষঙ্গ পাঠিয়েছি ফোন, হোয়াটস অ্যাপ, মেসেঞ্জার, ট্যুইটর, ফেসবুক, স্কাইপ এবং আরও  অনেক অনেক প্রযুক্তিগত কৌশলের মাধ্যমে। বেশ কিছুদিন আগে অবশ্য এতসব কিছু আমাদের জীবনে ছিল না আমরা চিঠি লিখতাম তখন। চিঠি লেখার জন্য ব্যবহার  করতাম ডাকঘর থেকে কিনে আনা পোস্টকার্ড, ইনল্যান্ড লেটার এবং এনভেলাপ বা খাম। সেই শুভেচ্ছাপত্র লেখা হলে তা আমরা ফেলে আসতাম ডাকবাক্সে। যাকে চিঠি লিখতাম, সে যেমন প্রতীক্ষায় থাকত কবে তার হাতে প্রত্যাশিত চিঠিটি এসে পৌঁছবে, ঠিক তেমনি আমরা অধীর আগ্রহে অপেক্ষায়  থাকতাম কবে সেই প্রেরিত চিঠির প্রাপ্তিসংবাদ বহন করে আনবে প্রাপকের লেখা চিঠি। আজ আমাদের সাধারণ জীবনচর্যায় এই চিঠি লেখার গুরুত্ব ও প্রয়োজন প্রায় হারিয়ে গেছে বললেই চলে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আমাদের জীবন যাপনের গতি ও দ্রুতি অন্য এক পর্যায়ে উপনীত হয়েছে। আরও স্পষ্ট করে বলা যায়, উন্নততর প্রযুক্তির কারণে এক বৈপ্লবিক পরিবর্তন ঘটে গেছে আমাদের জীবনযাপনে ও মননে  মানুষের  সভ্যতার ইতিহাসে এ এক অনন্য উল্লেখযোগ্য অধ্যায় কিন্তু সেকথার আলোচনা আপাতত থাক বরং আমরা ফিরে আসি নতুন বছরের প্রসঙ্গে নতুন বছরের প্রথম দিন শুরুর আগের দিনে আমি ফেসবুকে আমার বন্ধুদের উদ্দেশ্যে আগাম শুভেচ্ছা জানিয়ে লিখেছিলাম – ‘নতুন বছর নতুন জীবন নতুন স্বপ্ন নতুন পৃথিবী ঠিক পরের দিন আমার এক ফেসবুকবন্ধু প্রতিশুভেচ্ছা জানিয়ে লিখেছেন যে, আপনি যে সব কিছু নতুন লিখেছেন, তা কি ঠিক? আমাদের জীবনে  সবই তো পুরনো, নতুন কিছু তো নেই! আমার বন্ধুর কথাটা আপাতদৃষ্টিতে সত্যিই  অস্বীকার করা যায় না পুরনো বছর শেষ হলে প্রাকৃতিক নিয়মে নতুন বছর শুরু হয় ঠিকই, কিন্তু পুরনো বছরের শেষ দিনটির সঙ্গে নতুন বছরের প্রথম দিনটির সত্যিই কি কোনো পার্থক্য আমাদের প্রতিদিনের  জীবনযাত্রায় লক্ষ্য করা যায়? আর যদি কিছু লক্ষ্য করা যায়ও, তার জন্য আমাদের খুব বেশি উল্লসিত হওয়া কি উচিৎ! কেননা আমাদের অত্যন্ত শ্রদ্ধেয় সাহিত্যিক গ্রেট শিব্রাম চক্কোত্তি মশাই তো বলেই গেছেন, তিনি সারা জীবন অনেক পরিশ্রম করার পর উপলব্ধি করেছেন যে,  নতুন বছরের জন্য অহেতুক উল্লাসের কোনো মানে হয় না, কেননা নতুন বছরের আয়ু শুধুমাত্র একটি বছর! আর সেই গুরুবাক্য স্মরণ করে আমরাও শুধুমাত্র একটি   দিন ‘নববর্ষ’ পালন করি এবং ঠিক তার পরদিন থেকেই জড়িয়ে পড়ি আরও অনেক কর্মকান্ডে।  বিশেষত প্রতিটি নতুন বছরের প্রথম মাসেই যে বাঙালির জীবনে নববর্ষ উৎসবের পাশাপাশি আছে আর একটি উৎসব, রবীন্দ্রজন্মোৎসব!   এবং এভাবেই বছরের প্রতিটি মাসেই আছে আরও অনেক অনেক উৎসব, যা আমাদের জীবনে বয়ে আনে নতুন নতুন স্বাদ, ভাবনা, উপলব্ধি ও আনন্দ।  আর তাই আমরা প্রতি নিয়তই নতুন নতুন ভাবে বেঁচে থাকি, নতুন নতুন সৃজনে তরতাজা থাকি।

কালিমাটি অনলাইন ব্লগজিনের সব লেখক, শিল্পী, পাঠক ও শুভানুধ্যায়ীদের জানাই নতুন বছরের শুভেচ্ছা, শ্রদ্ধা ও ভালোবাসা। সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন