কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২৬ জুলাই, ২০১৫

ইন্দিরা মুখোপাধ্যায়

মেয়েকাল

গভীর খাদের খতরনক বাঁকে মোড় নেয় জীবনের রোমহর্ষক পথ আলতাগোলা আকাশের দিকে চোখ মেলে দেখি টপটপ করে চুঁইয়ে পড়ছে সূর্যের রং ঝরে পড়ে অস্তরাগের ফাগের গুঁড়ো আমার গলায়, ঘাড়ে, পিঠে এঁকে দেয় নীরবে আলতো চুম্বন হেমন্তের পাখি উড়ে যায় খেয়ালী মন দেয়ালা করে চলে অজানায় নিজের সাথে মেয়েবেলা পড়ল সেই থেকে যখন সে আবেশে জড়িয়ে জাপটে ধরেছে আমাকে কিশলয়গুলো কেঁপে কেঁপে উঠল মনের দেওয়াল বেয়ে মনে হলো শ্রাবণ, শীত, বসন্ত সব আমার   



সাগর-স্বপ্ন

একটা বিকেল নেবে তুমি? যার নোনা জলের সাদা ফেনায় ছুটে আসা জলের ফোঁটার রঙ সাদা যার সাদা উড়নি নোনতা স্বাদের ঢেউয়ের পরে ঢেউয়ের
আনাগোনায় আছড়ে পড়া বালির চরে আসর বসায় মুঠো মুঠো ঝিনুক, তারা মাছ, শঙ্কর মাছেরা দলবেঁধে আসা বকের সারি উড়ে যায় ক্যাসুরিনার ফাঁক দিয়ে,
খেয়ে যায় বাঁশপাতা মাছ সমুদ্রের তট থেকে, ঢেউ এসে নিয়ে যায় বিকেলের সূর্যাস্তের রং সব মনখারাপের দুপুরগুলো আছড়ে পড়ে সেই ঢেউতে
ক্লান্ত সূর্য তখন আপন মনে রঙ ছড়িয়ে চলে পশ্চিম আকাশের গায়ে রং ছড়াতে ছড়াতে অবসর নেয় ঠিক আমার মতো যখন আমার ইচ্ছেডানায় ভর করে সাগর-স্বপ্নেরা...






2 কমেন্টস্: