কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

লেনোর কানডেল

 

প্রতিবেশী সাহিত্য

 

বিট জেনারেশনের মহিলা কবি লেনোর কানডেল-এর কবিতা (১৯৩২ - ২০০৯)

 

(অনুবাদ : মলয় রায়চৌধুরী)




 

সঙ্গমের সঙ্গে ভালোবাসাবাসি করা

 

সঙ্গমের সঙ্গে ভালোবাসাবাসি করা

ভালোবাসার সমস্ত উষ্ণতা আর আরণ্যকতা নিয়ে সঙ্গম করা

তোমার মুখের জ্বর আমার তাবৎ গোপনীয়তা আর অজুহাত খেয়ে ফেলছে

আমাকে রেখে যাচ্ছে বিশুদ্ধ জ্বলন্ত নিঃশেষে

এই মিষ্টতা সহ্য করা কঠিন

      মুখ প্রায় ছুঁচ্ছে না মুখকে

 

      স্তনবৃন্তের সঙ্গে স্তনবৃন্ত আমরা ছুঁইয়েছি

      আর আমরা হয়ে গেছি সহসা অসাড়

      এক তেজোময়তার স্রোতে

যা কিছু আমি এতোকাল জেনেছি তার অতিরিক্ত

      আমরা স্পর্শ করলুম

 

      আর দুই দিন পরে

       আমার হাত জড়িয়ে ধরল তোমার ধাতুরসাসিক্ত   শিশ্ন                                                

       আবার !     

                    তেজোময়তা

                    বর্ণনাতীত

                    প্রায়       অসহনীয়   

 

প্রপঞ্চগুণহীন বস্তু আর প্রপঞ্চের মাঝের আড়াল

            অতিক্রম করে

বৃত্ত            সাময়িকভাবে পরিপূর্ণ

                                      ক্রিয়ার ভারসাম্য

                                              নিখুঁত

          একসঙ্গে পাসাপ[আশি, আমাদের দেহ ভালোবাসায় মজে যাচ্ছে

          যা কখনও মজেনি এর আগে

          আমি তোমার কাঁধে চুমু খাই আর তা থেকে লালসার গন্ধ বেরোয়

          কামদগ্ধ দেবদূতদরা নক্ষত্রদের সঙ্গে সঙ্গম করছে

 

আর চিৎকার করে স্বর্গকে জানাচ্ছে তাদের অপ্রশমণীয় আনন্দ

          ধুমকেতুদের লালসা ধাক্কা খাচ্ছে অপার্থিব মৃগিরোগে

          স্ত্রীপুরুষ লক্ষণান্বিত দেবতারা পরস্পরের সঙ্গে

          অচিন্ত্যনীয় কাজ করছে

          চিৎকার করেসমগ্র ব্রহ্মাণ্ডে আর তা অতিক্রম করে

                                       ছড়িয়ে দিচ্ছে তাদের আহ্লাদ

আর আমরা পাসাপাশি, আমাদের দেহ ভিজে আর জ্বলন্ত,

আর

      আমরা ফোঁপাই      আমরা ফোঁপাই আমরা ফোঁপাই অবিশ্বাস্য চোখের জলে

      যা সন্তরা আর পবিত্র মানুষেরা ঝরিয়েছে

      তাদের নিজেদের জ্যোতির্ময়  দেবতাদের সামনে   

 

আমি কানে কানে তোমার প্রতিটি রোমকূপে ভালোবাসা জানিয়েছি  

                            যেমন তুমি জানিয়েছ

                                  আমাকে  

আমার সমস্ত দেহ হয়ে উঠেছে যোনিমুখ    

আমার পা আমার হাত আমার তলপেট আমার বুক আমার কাঁধ আমার চোখ 

তুমি তোমার জিভ দিয়ে

আমাকে অবিরাম সঙ্গম করো   তোমার দৃষ্টি দিয়ে

তোমার কথা দিয়ে তোমার উপস্হিতি দিয়ে

আমরা অন্য মূর্তিতে বদলে যাচ্ছি

আমরা কোমল উষ্ণ আর কম্পনরত

নতুন সোনালি প্রজাপতির মতন

 

                       তেজোময়তা

                       বর্ণনাতীত

                       প্রায় অসহনীয়

রাতের বেলায় অনেক সময়ে আমি দেখি তোমার দেহ উদ্ভাসিত

 

ভালোবাসার গ্রিক দেবতা

 

ভালোবাসার যুবক গ্রিক দেবতাকে প্রণাম যিনি তরুণীদের সঙ্গে সঙ্গম করেন!

কেবল দেবতারাই অমন ঔদার্য্য পছন্দ করেন

সবায়ের সঙ্গে ভাগাভাগি করে নেন সুষমা

ভালোবাসার গ্রিক দেবতাকে প্রণাম ! যিনি সৌন্দর্য্যকে ভালোবাসেন

আর তা সর্বত্র পান    

হে ভালোবাসার গ্রিক দেবতা আমি তোমাকে আর তোমার দেবীদের দেখেছি

ভালোবাসার কামনার কুয়াশায় মোড়া ফুলের মতন সত্য 

যা নিজের দিনে ফোটে আর বাতাসে হারিয়ে যায়

আমি তোমার চোখ দেখেছি আহ্লাদে ধিকিধিকি জ্বলছে   

যখন তুমি তোমার সুন্দর জিভ দিয়ে মিষ্টি মননের সৌন্দর্য্যকে ভালোবাসছিলে 

আর তারপর দেখেছি একই আহ্লাদের গভীরতায় ঝিকমিক করছে

যখন কোমল রমণীরা তোমার বাহুতে শুয়েছিল

ভালোবাসার গ্রিক দেবতাকে প্রণাম ! যিনি প্রেমকে সঞ্চয় করে রাখেন না

বরং তা খরচ করে ফ্যালেন সোনালি ছাঁকনিতে জলের মতন

ভাগাভাগি করে নেন নিজের কোমল খেয়ালি গরিমা

সকলের সঙ্গে যারা তাঁর উপস্হিতিকে মান্যতা দেয়

ফুলের মতন  অবিশ্বস্ত, বাতাস-তাড়িত প্রজাপতির মতন চপল

ভালোবাসার গ্রিক দেবতাকে প্রণাম, তিনি দেবতাদের বালক !

যিনি কেবল সৌন্দর্য্যকে ভালোবাসেন   

আর তা খুঁজে পান সর্বত্র

 

ফিনিক্সের গান       

                      

তাহলে আমি আর বড়ো হবো না

যদি শিশু বলতে বোঝায় বিস্ময়ের বোধ  

আমার বৃষ্টিময় বাতাসে আমার মাথায় থাকে বৃষ্টি

আমি সময়ের আগুনে উধাও হবো না

বরং নিজেকে ফিনিক্স হিসাবে প্রমাণ করব

                   ( নক্ষত্রের গুঁড়োর মতন ছাই )

 

স্বৈরাচারীদের জন্য কবিতা    

 

সংবেদনশীল মানুষেরা অসংখ্য--

          আমি প্রতিজ্ঞা করেছি তাদের আলোকিত করব

--বুদ্ধধর্মের প্রথম সঙ্কল্প

মনে হয় তোমাকেও ভালোবাসতে হবে

সুন্দরদের ভালোবাসা সহজ

শিশুদের    সকালের গরিমা  

সহজ  ( যেমন যেমন সমবেদনা বৃদ্ধি পায় )

অচেনাকে ভালোবাসা

 

অনুধাবন করা আরও সহজ ( সমবেদনায় )

তাতে যে ব্যথা আর সন্ত্রাস লুকিয়ে আছে

যারা নিজেদের চারিপাশের জগতকে

হিংস্রতার সঙ্গে পরিচালনা করেন  এতো ঘৃণা

 

কিন্তু ওহ     আমি যিশুখ্রিস্ট নই যে

আমাকে যারা ফাঁসি দেয় তাদের আশীর্বাদ করবো

আমি বুদ্ধ নই        কোনো সন্ত নই

 

আমার সেই জ্যোতির্ময় ক্ষমতাও নেই

বিশ্বাসে আলোকিত

 

তবু     তা সত্ত্বেও

তুমি একজন সংবেদনশীল মানুষ

এই বাতাসে শ্বাস নিচ্ছ

এমনকি আমিও একজন সংবেদনশীল মানুষ

এই বাতাসে শ্বাস নিচ্ছি

চাইছি নিজের আলোকপ্রাপ্তি

তোমার জন্যেও চাইতে হবে

 

যদি আমার যথেষ্ট ভালোবাসা থাকে

যদি আমার যথেষ্ট বিশ্বাস থাকে

হয়তো আমি তোমার পথকে পার হতে পারবো

আর তাকে বদলাতেও পারব

 

আমাকে ক্ষমা করুন, তাহলে--

আমি এখনও আপনাকে ভালোবাসতে পারব না

 

 

 

 

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন