কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

মায়া এঞ্জেলো

 

প্রতিবেশী সাহিত্য

 

মায়া এঞ্জেলো’র কবিতা

 

(অনুবাদ : দেবলীনা চক্রবর্তী)    




কবি পরিচিতি : মায়া এঞ্জেলো ৪ এপ্রিল ১৯২৮ সালে জন্মগ্রহণ করেন এক অতি দরিদ্র পরিবারে। আমেরেকি লেখিকা, সামাজিক কর্মকর্তা, চিত্র নির্দেশক,  গায়িকা, নৃত্য পারদর্শী, অভিনেত্রী, এক সংঘর্ষময় জীবনের নাম মায়া এঞ্জেলো। তিনি মার্টিন লুথার কিং জুনিয়রের নাগরিক অধিকার আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। ২০১৪ সালের ২৮ মে মাসে তিনি মৃত্যুবরণ করেন।

 

একা

 

কাল রাতে শুয়ে শুয়ে ভাবছিলাম

আপন আত্মার নিবাস কোথায় খুঁজি

যেখানে জল তৃষ্ণার্ত হয় না

বা রুটির গ্রাস যেখানে পাথরের মতো হয় না 

এবং এই পরিণতিতে পৌঁছলাম আর

এই আমার দৃঢ় বিশ্বাস যে

কেউ না, কখনোই কেউ একা

এখানে বসবাস করতে পারে না

 

একা নিতান্তই একা

এখানে জীবন নির্বাহ করতে

পারে না... কেউ শুধুমাত্র একা!

 

এখানে এমন অনেক লাখপতি আছে

যারা প্রতিপত্তির সঠিক ব্যবহার জানে না

তাদের স্ত্রী'রা আলুথালু বেশে ঘোরে ফেরে

আর সন্তানেরা উদাস গান গায়

ওদের কঠিন হৃদয়ের চিকিৎসার জন্য

বরাদ্দ থাকে সম্ভ্রান্ত চিকিৎসক, কেউ না  

কেউ নেই এমন যে একা একাই

অতিবাহিত করতে পারে তার সমস্ত জীবন

 

যদি তুমি মন দিয়ে শোন

আমি বলতে পারি আমার অনুভব-

একত্রিত হতে শুরু করেছে ঝোড়ো হাওয়া

এইমাত্র শুরু হবে তুফান

চরম দুঃখ ভোগ করছে মানবজাতি

আমি শুনছি সেই কড়কড় আওয়াজ

কারণ কেউ নেই, না কেউ পারে না

এখানে জীবন নির্বাহ করতে একা।

 

একা নিতান্তই একা

এখানে জীবন নির্বাহ করতে

পারে না... কেউ শুধুমাত্র একা!

 

দাও আমায় তোমার দুটো হাত

 

সামান্য জায়গা দাও আমায়

যাতে আমি নেতৃত্ব দিতে পারি

তোমায় অনুসরণ করতে পারি

শুধু এই কাব্যিক ভাবাবেশ থেকে দূর...

 

অন্যকে পেতে দাও

শব্দের একান্ত মর্মভেদী উপাদান

আর দাও, তাদের হারিয়ে যাওয়া প্রেমের

প্রতি পুনরায় আকৃষ্ট হতে।

 

শুধু আমাকে দাও

তোমার ঐ দুটো হাত।

 

অনিদ্রাগ্রস্ত

 

কিছু কিছু রাত হয়

এমন যখন ঘুম সঙ্কোচে

দূরে সরে থাকে

করে উপেক্ষা

 

তাকে আপন আয়ত্তে

আনার সমস্ত চালাক ফন্দি

আমার ব্যর্থ হয়

আর তখন তা

গভীর ক্ষতের মতোই

হয় কষ্টপ্রদ।

 

এক সময় থেকে পরবর্তী সময়

 

তোমার ত্বক ভোরের মতো পেলব

আর আমার কস্তুরীর মতো সুগন্ধিত

 

একটি হলো চিত্র

অব্যর্থ বিনাশের নিশ্চিত সুরুয়াত

 

আর অন্যটি হলো 

নিশ্চিত সৃষ্টির অব্যর্থ অন্ত।

 

 

 

 

 

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন