কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ৪ নভেম্বর, ২০১৮

শুভঙ্কর দাশ




মন আমুর
সিগ্রেটের প্রতি আমার যে প্রেম
তার গভীরতা টের পেয়েছিলাম
গতবার যখন এক মাস সিগ্রেট
না খেয়ে ছিলাম।
আমার প্রেমিকারা সবাই আমার আবদার
মেনে নিচ্ছিল,
ওরাও তো জানে আমি কতটা পেটুক,
তাই সিগারেটের বদলে আমার প্লেটে
এসে নামছিল মুগ্ধকারী যেসব সুখাদ্য
তার সবটার অভিজ্ঞতা আমার অতীতে
ছিল না।
তো একদিন টুনা স্যান্ডউইচ খাব বলে
অপেক্ষা করছি টেবিলে,
হঠাৎ দেখলাম আমার হাত দুটো
আমাকে না জানিয়ে
পাকড়ে ফেলেছে টেবিলের দুটো ধার।
আমার প্রেমিকা ভয়ে আঁতকে উঠেছিল
যখন সে শুনল আমি টেবিলটাকে
তুলে সামনে চলা ফেরা করা
কারো মাথাটাকে অল্প বেঁটে
করে দিতে চাই।
সিগ্রেট খেতে দেবে না মানে!
ওরকম ভালোবাসা মানুষও তো
দিতে চায় না আজকাল।

মাঝে মাঝে
মাঝে মাঝে থামি
চুপচাপ বসে থাকি
কিছু না করে।
নাড়াচাড়া করি স্বপ্নগুলোকে
হাত বুলোই
রোজ রোজ ওদের ভাগ করতে
ইচ্ছে করে না।
 

এক যে ছিল ছাতিম
ছাতিম গাছ কেমন যেন দেখতে হয়
অথচ ওর গন্ধ ছড়ানো রাস্তাময়
আমাদের ভালোবাসার মতো।
না থাকলে বোঝা যায় কী যেন নেই
কী যেন থাকত এসময়।
ছাতিম গাছ কেমন দেখতে?
আমাদের ভালোবাসার মতো খুব ঘন সবুজ
অনেকটা ছায়া দেয় মাথার উপর?
নাকি শুধু গন্ধ হয়ে মাতিয়ে রেখেছে
চারিদিকের আকাশ বাতাস।
স্মৃতিগুলো ডেকে ডেকে বলছে
ভালোবেসে দেখতে পারো একবার।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন