কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ৪ নভেম্বর, ২০১৮

ময়ূরিকা মুখোপাধ্যায়




এনগেজ টোন


--হ্যালো!
-বল।
--আমি কে বল তো?
-গোধূলি।
--তুই আমার গলা...
-গোধূলি।
--হুম!   
-এত দীর্ঘশ্বাস জমে আছে তোর যে, সেগুলো আমার কানে এখন একটার পর একটা আছড়ে পড়ছে, সেটা অবশ্য স্বাভাবিকওআচ্ছা আমার ফোন নাম্বার তোর মনে ছিল?  
--মনে ছিল। গলার ভয়েসের থেকে আই গেস ফোন নম্বর মনে রাখাটা সহজ। তবু একটা রিস্ক ছিলও বইকি! অনেকদিনের ব্যাপার তো! এনি ওয়ে, আসলে যে কারণে তোকে ফোন করা...

--হ্যালো, বিশ্ব?
-হ্যাঁ, বল!                      
--আচ্ছা আমি তোকে কোনোভাবে ডির্স্টাব করছি না তো? না হলে, কিন্ত আমি পরেও...
-আরে না না, ইটস্ ওকে। তুই বল!      
--না, আসলে পারমিতার বিয়ের দিন তোর হাতে অনেক স্টোন দেখলাম তো তোর  কাছে কোনো ভালো অ্যাস্ট্রোলজারের খোঁজ আছে?   
-অ্যাস্ট্রোলজার? ইন্টারেস্টিং!                                                           
--এক্সকিউজ মি! আমার কোনোদিনও এসবে বিশ্বাস ছিল না, মা আসলে খোঁজ করছিলো।
-কাকিমা! কেমন আছেন কাকিমা? কাকিমার হাতের সেই পাস্তাটা আমি কিন্তু এখনও ভুলিনি।
--ভুলে গেছিস। একটু মনে করে দেখ।  
-না, এমন অনেক কিছুই আছে, যেগুলো সব আমার এখনও মনে আছে। তোর এই চাপা হাসির আভাসটা আমি চিনি গোধূলি। হ্যালো! আছিস?
--হুমম... অ্যাকচুয়েলি উই নিড সাইলেন্স।
-এতদিনের পরেও?
--হুমম? তোর এই নাম্বারটাই কি হোয়াটস্অ্যাপের? দেন, আই উইল পিং ইউ।
-আর ইউ ফাইন?
--ইয়েস, আই অ্যাম
-কিন্তু, কেন জানি না মনে হচ্ছে, ইউ সাউন্ড ডিফারেন্ট!
--তোর এখন, এই মুহূর্তে, এই মনে করার প্রচেষ্টাটা এগেইন্সট দ্যা এথিক্স।
-এথিক্স? আমি কোনদিন আর এথিক্স নিয়ে চললাম!
--চলেছিস বাবু, চলেছিস। হ্যাঁ রে, তোর বউ নেই বাড়িতে? এখনও আমার সঙ্গে বকবক করে যাচ্ছিস যে!
-অফ টু মুম্বাই। ওই জন্যই তো... কী?
--না, তোর 'ওই জন্যই তো'টা এত বেচারার মত সাউন্ড করলো যে, না হেসে পারলাম না। তা সংসার কেমন চলছে বল?
-জানি না, লাস্ট দুবছর ধরে এই প্রশ্নের উত্তরটা আমিও খুঁজে চলেছিসি ইজ নট ব্যাড, বাট্... হ্যালো!  
-- হুমম! আচ্ছা, তাহলে হোয়াটস অ্যাপ- আমি...
-পারমিতার বিয়ের দিন তোর সঙ্গে কথা বলতে আমার খুব ইচ্ছে করছিল। কিন্তু তুই কেমন পালিয়ে পালিয়ে বেড়াচ্ছিলিস।
--এখনই তো আমার পালিয়ে বেড়ানোর দিন মিস্টার বোস!  
-তুই এবার নিজের কথা একটু ভাব পাগলী! নিজে সেটেল্ড হওয়ার কথা 
--জানিস তো বিশ্ব, তোর বিয়ের কার্ডটা যখন হাতে পেলাম, ভেবেছিলাম, ভেতরে সব কিছু ঝাপসা দেখবকিন্তু না, তার বদলে জেভিয়ার্স-এর দিনগুলো স্পষ্ট দেখতে পাচ্ছিলাম আমি। বেঞ্চ। করিডোর। ব্ল্যাকবোর্ড। স্কুলবাস সব, সব...  
-আমিও দেখেছিলাম কুসুমডিঙের সময়, ওই আগুনের মধ্যে।







1 কমেন্টস্: