কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬

সর খুয়ানা ইনেস দে লা ক্রুস

প্রতিবেশী সাহিত্য


সর খুয়ানা ইনেস দে লা ক্রুস-এর কবিতা        

 

 (অনুবাদ : জয়া চৌধুরী)  




কবি পরিচিতিঃ

কবি সর খুয়ানা ইনেস দে লা ক্রুস মেক্সিকোয় জন্ম নিয়েছিলেন আজ থেকে প্রায়  ৫০০ বছর আগে। স্পেনের সাহিত্যের স্বর্ণযুগের অন্যতম উজ্জ্বল নক্ষত্র হিসাবে তাঁকে গণ্য করা হয়। কেননা সেরভান্তেস ও শেক্সপীয়ারের উত্তরসূরি এই মহিলা কবি যখন মেক্সিকোয় জন্মগ্রহণ করেন তখন তা স্পেন-এর অধীনে ছিল। সন্নাসিনী এই কবি  তাঁর জীবদ্দশাতেই বহু নিন্দার সম্মুখীন হন তাঁর সময়ের থেকে অনেক এগিয়ে থাকা সাহসী মতাদর্শের জন্য। নারীবাদী সাহিত্য বলে যে ধারাটি প্রচলিত, তার প্রবক্তা  ছিলেন তিনিই। আজও তাঁর কবিতা সমান প্রাসঙ্গিক। এইভাবেই তিনি দেশ কালের গন্ডী ছাড়িয়ে কালজয়ী হয়ে আছেন।


Detente Sombra
অবৈধতায় আটক ছায়া

অবৈধতায় আটক, আমার দারুণ অসরল ছায়াটি,
মোহিনী রূপের ভাবছায়া যাকে আমি বড্ড ভালোবাসি,
এক রমণীয় ভ্রম যার জন্য আমি সুখে মরে যাই,
মধুর সংঘর্ষ তার জন্য তুচ্ছ এ জীবন বাঁচি।

যদি তোমার করুণার আকর্ষণীয়, চুম্বক টান,
আমার ইস্পাতের মতো বাধ্য বুক তোমারই সেবায় নিরত থাকে,
কিসের জন্য তুমি ভালোবাসো চাটুকার
পরে যদি উপহাসই করতে হয় আমায় হে দ্রুত অপসৃয়মান?

আরো গুণকীর্তন করতে তুমি পারো না, আমি তৃপ্ত,
তোমার স্বৈরাচার থেকে আমি জয়ী হয়ে যাই বলে-
যদিও তোমার চওড়া ফাঁসকে উপহাস করা এখনো রহিত রেখেছ তুমি

যে তোমার সুন্দর গড়নকে লেপটে জড়িয়ে রাখে,
আমার ফ্যান্টাসি যদি তোমার মধ্যে গরাদ খোদাই করে দেয়
হাতদুটো কিংবা বুককে নিয়ে রসিকতা করলে কিঞ্চিৎই যায় আসে।  


Verde Embeleso

সত্য প্রগাঢ় উপভোগ

মানুষের জীবনের সত্য প্রগাঢ় উপভোগটি
পাগলের আশা, সোনালি প্রমত্ততা,
জেগে ওঠা মানুষের জটিল স্বপ্ন,
অসাড় সম্পদ, অসাড় স্বপ্নের মতো;

পৃথিবীর আত্মা, মাতাল বার্ধক্য,
কাল্পনিক জরাজীর্ণ শ্যামলিমা;
প্রতীক্ষারত ভাগ্যবানদের আজকের দিনটি,
আর দুর্ভাগাদের আগামীকাল-

তোমার দিনের খোঁজে ওরা তোমায় অনুসরণ করে
ওই ওরা, চশমায় সবুজ কাচ যাদের,
তারা দেখে তাদের কামনায় সব কিছু আঁকা আছে;

এই যে আমি, আমার ভাগ্যের আরো দড়ির ফাঁস পরানো
আমার দুটো হাত আছে দুই চোখও
আর দুচোখ দিয়ে কেবল যা ছুঁই তাই দেখি আমি।   





0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন