কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৪ জুন, ২০১৫

আরণ্যক টিটো

ঝরাপাতার কবিতা


ঝরাপাতা,
উসকে দেবো আগুন?
দাহকালে
পোড়ে দেহ, পোড়ে কাঠ,
জ্বলে মহাকাল চুল্লী
প্রার্থিত সবুজহারা নীড়মুখী,
বাতাস উড়িয়ে নেয়, একটুকরা আগুন
ঝরাপাতা,
উসকে দেবো ফাগুন?! ...



ঢোল


ঢোলের রিদম হলো প্রচারের ভাষা!
সুধী,
প্রভুর চামড়া কেটে
দিয়েছি লবণ, বানালাম ঢোল, প্রভুর প্রচারে!
মর্মর রিদমে বেজে ওঠে চামড়ার সঙ্গীতটাকডুমাডুম  টাকডুমাডুম   
শব্দ, ভাষা, শিল্পমধুর বিকৃতি!
ঢোলের নন্দনে
বেজে ঠে সুন্দরী কমলা, নৃত্য করে পাড়া!
অথচ
তুমিই কিনা
নিজের ঢোলটি নিজেই বাজাও, ফেটে যাবার ভয়ে....
রূপনগরের হাটে,  
জবাই হওয়া কৃষ্ণের গরুটি,
জানবে না কখনো,
কোমল চামড়াখানি, কী এমন মহিমায় হয় নন্দনের ঢোল, শিল্প!
প্রভুময়
অর্থের প্রচারে...



রাওলের চিঠি, প্রাপক - এজাজ ইউসুফী


নাম আমার রাওল, মাতা চন্দ্রকলা, বাবা সূর্যদেব

আসন্ন সকাল 
পাতায় পাতায় রঙ দেখে সহাস্যে বলতে পারি, তিন সত্যি
ঘাড়ের গামছা  হারিয়ে ফেলেছি, ঘাসের গালিচা ঢাকা মেঠোপথে, কুড়িয়ে নিয়েছে
পরানহরা কিশোরী,
নাম হালামালাললিতকলা যৌগিকআবাদে মাটির জননদেশ থেকে উঠে আসা
প্রান্তিক ফাল্গুনী!
তার,
অপরুপা দেশের নামটি
কাজলাসবুজ
খুকির চেয়ে একটু অবুঝ!
সখিসম
স্নিগ্ধ শ্যামা হৃদয়কথা, দৃষ্টিনন্দন লাজুকলতা
অধুনা
আমাকে কাছে টানে তার নাকফুল, অর্থাৎ শ্রমের শোভা! যাকে আলতো টোকায়
ছুঁয়ে দেখা যায়, বলা যায়:
গো,
ইষ্টিকুটুম পাখি, মনিকাঞ্চনযোগিনী,
আমাকে কি তুমি কিনে নিতে পারো? বিনিময় দিয়ে নাকফুল
অকাল বোধনে ভালোবেসে  
যৌগযাতনার সামগান, মাটির মরম অভিঘাতে পাব তাকে, আগামী বর্ষায় সাক্ষী থেকো...



আমি গোলাপ আত্মপক্ষ সমর্থন


মাননীয় কাঠগড়া!
       গোলাপ জনতার মাঝে প্রকাশিত আমি, নন্দিত বিপ্লব!

ধরুন,
এই যে মাটি,
মাটির হৃদয়ে লুকানো নানান উপাদান
যার মাঝে                                 
লাগালেন গোলাপের চারা
আহারে দিলেন সারনানা রকম ময়লাজৈব অজৈব
অথচ দেখুন,
এসবের রসায়নে বেড়ে,
গাছটি ফোটালো ফুলেল সময়মধুর সুরভি;
যার মাঝে নেই বেড়ে ওঠার ময়লা!
যেমন আমিও,
এমন ধারায় বেড়ে ঠলাম সমাজমাটিতে...
আপন সড়ক ধরে হেঁটে বিতরণ করছি গোলাপ, অর্থাৎ আমাকে!
তাই বলছি কী:
       আমাকে, গোলাপের আলোকে বিবেচনা করা যেতে পারে...

দেখুন, জনতার জোয়ার
শুনুন, উঠছে রব:
জয়তু গোলাপ, একটি চেতনা!
যেখানে জনতা সেখানে গোলাপ, যেখানে গোলাপ সেখানে জনতা...

তাই,
বলছি আবারও,
      উপরিআলোকে 
            আমাকে গোলাপ রূপে ঘোষণা দেওয়া হোক!
মাননীয় কাঠগড়া ? গোলাপ বিনাশ হতে পারে, পরাজিত হয় না কখনো...


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন