কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২৯ জুন, ২০১৪

০৬) কাজল সেন


জলডাঙা

জল নিয়ে খেলতে ভালোবাসে হেমলতা। অন্য কোনো তরল নয়। শুধুই জল। আর এভাবেই হেমলতার জল নিয়ে অনেকগুলো দিন। অনেকগুলো বছর। অনেকটা যৌবন।

জল নিয়ে আরও অনেক রকম খেলায় হেমলতা ডেকেছিল কৌশিকীকে। কৌশিকী কথা দিয়েছিল, সে আসবে। একদিন ঠিক আসবে। কৌশিকী এখনও আসেনি। কবে আসবে কৌশিকী? হেমলতা দিন গোণে।

সোমপ্রকাশ ডাঙার খেলা খেলে এসেছে এতদিন। ডাঙা নিয়ে খেলতে খেলতেই তো গড়িয়ে গেল তার যৌবনের অনেকটা সময়। ডাঙার খেলায় এভাবেই সোমপ্রকাশ আজও সমান সচল ও সাবলীল।

কৌশিকীকে সোমপ্রকাশ ডেকেছিল ডাঙার খেলা খেলতে। কৌশিকী রাজি হয়েছিলবলেছিল, সে খেলবে। নিশ্চয়ই খেলবে। সোমপ্রকাশ আজও আছে কৌশিকীর আসার পথ চেয়ে। রাজি হয়েছিল যে কৌশিকী!

হেমলতা ভাবে, সোমপ্রকাশ এভাবে কেন ডাঙার খেলায় থেকে গেল এতদিন! হেমলতা তো তাকে বলেই ছিল, এসো, আমরা শুধু জলের খেলাই খেলব। সোমপ্রকাশও কখনও ভেবেছিল, তাই তো, এভাবে ডাঙার খেলায় তার জীবন বয়ে যাবে! হেমলতা তো নেই এই ডাঙায়! সোমপ্রকাশ তাই ভেবেছিল, হয়তো হেমলতার জন্যই একদিন সে চলে যাবে জলের খেলা খেলতে। কিন্ত জল নিয়ে সে তো খেলতে জানে না! আর জলে তো ডাঙাও নেই! কেন, হেমলতা কি সোমপ্রকাশের জন্য জল ছেড়ে ডাঙা নিয়ে খেলতে আসতে পারে না! জলে তো সোমপ্রকাশ নেই! তাহলে? আর হেমলতাও ঠিক একই কথা ভেবে, এমন কী সোমপ্রকাশের জন্যও আসতে পারেনি ডাঙার খেলা খেলতে। সে যে ডাঙা নিয়ে খেলতে জানে না! তার শুধুই জল নিয়ে খেলা।

কৌশিকীও ভাবে। শুধুই ভাবে। মনস্থির করতে পারে না। সে কি জলের খেলায় যাবে? জলের খেলায় সে হেমলতাকে পাবে। নিবিড় করে পাবে। হেমলতা তাকে শেখাবে, কীভাবে জল নিয়ে খেলতে হয়, কত রকম ভাবে খেলতে হয়, জলের খেলায় জড়িয়ে আছে কী আনন্দ। এবং একদিন কৌশিকী সেই জলের খেলা শিখেও যাবে। জল নিয়ে সে খেলবে। শুধুই জল নিয়ে। হেমলতা হবে তার জলসঙ্গীনি।  

কিন্তু কৌশিকী তো এড়িয়ে যেতে পারে না ডাঙার খেলাও! অবশ্য ডাঙা নিয়ে  খেলতেও সে জানে না। কখনও খেলেনি। তবে সোমপ্রকাশ তো আছে! ডাঙা নিয়ে খেলতে গেলে সে সোমপ্রকাশকে পাবে। গভীর করে পাবে। সোমপ্রকাশ তাকে শিখিয়ে দেবে ডাঙা নিয়ে কীভাবে খেলতে হয়। কৌশিকী একদিন তা শিখেও যাবে। ডাঙা নিয়ে তখন খেলবে সে। শুধুই ডাঙা নিয়ে। সোমপ্রকাশ হবে তার সঙ্গী।

কৌশিকী হয়তো একদিন চলেই যাবে জলের খেলা খেলতে। হেমলতা আছে যে জলের খেলায়!
কৌশিকী হয়তো একদিন চলেই যেতে পারে ডাঙার খেলা খেলতে। ডাঙার খেলায় আছে যে সোমপ্রকাশ!
কৌশিকী একদিন আসবে। আসবেই। অপেক্ষায় থাকে হেমলতা। প্রতীক্ষায় থাকে সোমপ্রকাশ।

কৌশিকী কবে আসবে... 

1 কমেন্টস্:

  1. সম্পর্কের লতাপাতা... ভাল লাগল।
    শ্রাবণী দাশগুপ্ত।

    উত্তরমুছুন