কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ৩ মার্চ, ২০১৮

শুক্তি ঘোষ




দুষ্মন্তের জন্য

আমার অমল মন তোমাকেই প্রত্যাশা করে,
       আমার অমল চোখ
তোমাকেই খুঁজে খুঁজে ফেরে --
    আমার ক্ষতের রক্তে     লাল হয় রাক্ষসী বেলা,
            আমার জঠর চিরে
                          জন্ম নেয় উর্বর সকাল;
    প্রতিবিম্ব ভেঙে চুরে    আমি হই সাধারণী খুব,
             যে ছিল অমল সখা
                     সেই আজ মৃগয়ালোলুপ
                                  

জায়মান

মাটির গর্ভ থেকে যেমন জন্ম নেয় অঙ্কুর,
       অবসাদের বুক চিরে যেমন জন্ম নেয় আশা,
ঠিক তেমনি
       স্মৃতিহীন কাল আর লক্ষ্যহীন আজের মধ্যে দাঁড়িয়ে
              আমার এখনও মাঝে মাঝে
                           স্বপ্ন দেখতে ইচ্ছা করে  --
যদিও আমার অবাক করা পৃথিবী
              কিছুদিন হল শীতঘুম দিয়েছে
যাইহোক
বেলুন-ওড়ানোর বয়স কি চিরকাল থাকে?
       তাই প্রগলভ ইচ্ছেগুলোর দিকে পিঠ ফিরিয়ে
              আমি এখন মাটির খুব কাছাকাছি,
       আমার হাড়ের মধ্যে থেকে
একটু একটু করে জন্ম নেয় শীত,
কুঁকড়িয়ে যেতে থাকে মন কেমনের পাপড়িগুলো --
       আর অন্ধকার শেষরাতের শিরশিরানি
                     টোকা দিয়ে যায় বুকের পাঁজরে

              বহুদিন কবিতা দেখি নি!                                         
                                                                     



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন