কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ২৪ মার্চ, ২০১৪

২০) সুমিত রঞ্জন দাস

কথাকলি

(৬)
দুরমাঠে সূর্য অস্তাচলে
পাঁচের টেবিলে তিনটে হাফ
সতেরোয় ডবল একটা চিনিছাড়া হবে
একুশে কেউ নেই আজও;

প্লাসটিকের হাতপাখায় প্লাসমাইনাস
কাটাকুটি হিসাব কষে যায় প্রবীন কবি

ঝর্ণা কলমটায় বুঝি কালি শুকিয়ে গেছে বহুদিন।

(৭)

ফিরে আসছে শুরুর দিকে এক চিলতে আলো
আয়ু কিনে বেড়ানো অতীতের গল্পগুলো
উগড়ে দিচ্ছে জীবনের অস্তিত্ত্ব
আমি দৌড়চ্ছি
আলোর গতি বেড়ে চলেছে
আরও জোরে, জোরে
ঠিকরে পড়েছে আলো
ঝকমক করে উঠছে চাহিদাগুলো
দৌড়চ্ছি আরও জোরে
আর কয়েকটা মুহুর্ত সামনে -

আমার গন্তব্যস্থল যেন বিন্দুতেই বিলীন হয়ে যাচ্ছে।

(৮)
খেলাঘরে আমরা দুজন
আমি আর আমার একাকীত্ব -
আমি খেলি আমার একাকীত্বের সাথে
একাকীত্ব আমাকে খেলায়
আমার একাকীত্ব আর আমি
কেউ কাউকে ছাড়তে চায় না;

খেলার বিরতিতে কে যেন হঠাৎ কড়া নেড়ে যায়
আমি তখন অপেক্ষায় থাকি, খেলা সাঙ্গ হবার
জীবনরাত আর একটু গাঢ় হলেই
আমি এসব না দেখে এবারে ঘুমিয়েই পড়ব।

3 কমেন্টস্: