কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ১৪ আগস্ট, ২০২১

সুবল দত্ত

 

কালিমাটির ঝুরোগল্প ৯৯


প্রসব বিজ্ঞান                                

(সতেরো ডিসেম্বর সময় রাত বারোটা থেকে ভোর চারটে অব্দি)

হ্যালো বাবা। আমি এখন এভারগ্রীন হাসপাতালে লেবার রুমের বাইরে অপেক্ষা করছি। এই হাসপাতালটি ওয়াশিংটনের সবচেয়ে নামী ও বড় হাসপাতাল। সারা পৃথিবীতে টপ র‍্যাঙ্কিং-এ। তবু আমার টেনশন হচ্ছে। তুমি যে বলতে, ডাক্তার  আমাদের পরিবারের কাল? এতদিন যত বিপদ ডাক্তারের হাত দিয়েই এসেছে? কিন্তু ওরা ছাড়া আমাদের কী গতি? কী উপায়?

এখানে লেবারের নিয়ম, লেবার রুমে একান্ত আপনজন থাকতে পারে। সব কম্পিউটার, সব যন্ত্র এবং নার্স এবং একজন সহায়ক ডাক্তার। তুমি বলেছো,  তোমাকে ভূমিষ্ট করেছে ধাইমা? তোমার বৌমা ডাক্তারকে বলেছিল, আমার যেন নর্মাল ডেলিভারি হয়, এমনটাই আপনি ট্রিটমেন্ট ও ব্যবস্থা করুন। আমি সিজারিয়ানে ভয় পাই। বাবা, আমার খুব ভয় হচ্ছে। শুনেছি আমার দিদি হবার সময় ওখানে ডাক্তার কী মুর্খের মতো কাজ করেছিল! একরকম জোর করে টেনে হিঁচড়ে প্রসব করিয়েছিল। শেষে মা’কে নিয়ে যমে মানুষে টানাটানি।

জানো বাবা, ও আর আমি দুজনেই প্রচণ্ড বাচ্চা ভালোবাসি। কনসিভ করার পর   আমরা স্থেটোস্কোপ দিয়ে ওর হৃতস্পন্দন শুনতাম। ও কী ভাবছে আমরা গেস করতাম, আর খুব আনন্দ হতো। আমি এখন লেবার রুমের বাইরে। সময় গুনছি। যে আসছে, সে কেমন হবে দেখতে? কেমন হবে তার ফার্স্ট ক্রাই? জানি না যে আসবে, সে তার মাকে বিপদে ফেলবে না তো? যে আসছে সে আর মাপ্রকৃতি তোমার বৌমার দেহে কী কী পরিবর্তন আনবে যাতে প্রসব সুসম্পন্ন হয়, এইসব  আমি এখন বাইরে বসে পড়ছি। যত পড়ছি তত বিস্মিত হচ্ছি।

মানুষের শরীর প্রকৃতির এক অত্যাশ্চর্য উপহার। কী অদ্ভুত নিয়ম প্রকৃতির! গর্ভের শিশুর যখন ভূমিষ্ট হবার সময় হয়, তখন শিশুর ও মায়ের শরীরের ভিতর কয়েকটি হরমোন খেলতে থাকে, নিজেদের মধ্যে অনুপাত মিশ্রণ এমন হয় যাতে নিস্ক্রমণের বন্ধ দ্বার শিথিল ও প্রসারিত হয়। মাথা দিয়ে সেই বন্ধ দ্বারে চাপ  দেবার প্রবণতা হয় শিশুর। এই সার্ভিক্স দ্বারটির উন্মোচনে যে হরমোন ভূমিকা নেয়, তার নাম প্রেম। এই অক্সিটোসিন হরমোনকে বলে love হরমোন। আর একটি হরমোন সেই সময় মায়ের শরীরে বাড়ে, যা বাচ্চার ভূমিষ্ট হতে সহায়ক হয়। তাকে বিজ্ঞন নাম দিয়েছে মা-হরমোন, প্রলেকটিন। এই সবগুলোর মাত্রা  কতটা হলো, ওরা এখন মেশিনে মাপছে। cervix dilation কতটা হলো, সেটা মাপছে।

এই যে, একজন এসে খবর দিল, ‘জরায়ুর জল বেরিয়ে গেছে। সার্ভিক্স-এর   ডায়ামিটার দশ সেন্টিমিটারের উপরে হয়ে গেছে, বাচ্চার মাথা দেখা যাচ্ছে। আমরা মাথা ধরবার চেষ্টা করছি, ধরা যাচ্ছে না। ডাক্তার ছাড়া episiotomy মানে ফরসেপ করতে আমরা পারি না। আমরা সাকশান পাম্প দিয়ে চেষ্টা করব। এই vacuum extraction-এর জন্য অনুমতি চাই। আপনাকে ফর্ম-এ সাইন করতে হবে’।

সাকশান পাম্প দিয়ে টানলে বাচ্চার ঘিলু ফেটে যায় শুনেছি। মুণ্ডুর শেপ বিকৃত হয়? আমি কি এমন অস্বাভাবিক বিকলাঙ্গ বাচ্চা চেয়েছি?

 

 

 

 

 


1 কমেন্টস্:

  1. সার্থক ঝুরোগল্প। আরো অনেকগুলো গল্পের বীজ বপন করলো যার পরিণতি জানা নেই।

    উত্তরমুছুন