কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩

কালিমাটি অনলাইন / ১০

সম্পাদকীয়



ব্যাপারটা নিঃসন্দেহে কাকতালীয়, কিন্তু ঘটনা হচ্ছে, একই সঙ্গে প্রকাশিত হলো ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ১০তম সংখ্যা এবং ‘কালিমাটি’ মুদ্রিত পত্রিকার ১০০তম সংখ্যা। ‘কালিমাটি অনলাইন’ শুরু হয়েছিল এ বছর মার্চ মাসে। অর্থাৎ তার বয়স হলো মাত্র দশ মাস। আর ‘কালিমাটি’ পত্রিকার প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছিল বাংলা ১৩৮৬ সালের বৈশাখে বা ইংরেজি ১৯৭৮ সালের এপ্রিলে। বয়স হিসেব করলে দাঁড়ায় পঁয়ত্রিশ। একটি বাংলা লিটল ম্যাগাজিনের এই যে দীর্ঘ যাত্রা বা ‘জার্নি’, বিশেষত ১০০ ম্যাজিক সংখ্যা স্পর্শ করা, এটা একটা ‘মাইলস্টোন’ বলা যেতে পারে। আবার বাংলা সাহিত্যের ইতিহাসে এটা একটা উল্লেখযোগ্য ঘটনাও বটে। আর এই ম্যাজিক সংখ্যা ও মাইলস্টোন স্পর্শ করার নেপথ্যে আছে অনেকের অনেক শ্রম, ধৈর্য, উৎসাহ ও ভালোবাসা। আছে অনেক বেদনা, সহিষ্ণুতা, লড়াই ও দায়বদ্ধতা।


জামশেদপুর থেকে প্রকাশিত ‘কালিমাটি’ পত্রিকার এতদিন টিকে থাকা, সত্যিই এক আশ্চর্য ঘটনা! ১০০তম সংখ্যার ‘সম্পাদকীয়’তে এই প্রসঙ্গে উল্লেখ করেছি – “বহির্বঙ্গে বসবাস করে, যেখানে প্রতিদিন সঙ্কুচিত হয়ে আসছে বাংলা ভাষার প্রসার, বাংলা মাধ্যম ইস্কুলগুলিকে সমানেই গুটিয়ে ফেলা হয়েছে এবং হচ্ছে, ভাষা শিক্ষার অভাবে ভবিষ্যতে বাংলা সাহিত্য পড়ার কোনো প্রস্তুতি নিতে পারছে না নতুন প্রজন্ম, সেখানে একটি সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক বাংলা লিটল ম্যাগাজিনের এত বছর ধরে বেঁচে থাকা, আমাদের মনেও এনে দেয় এক আশ্চর্য চমক, মুগ্ধতা। আমরা উপলব্ধি করি, বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি আমাদের দায়বদ্ধতা থেকে আমরা কখনও বিচ্যুত হইনি। এবং সেইসঙ্গে আমরা চেষ্টা করে এসেছি, ‘কালিমাটি’কে কীভাবে আরও মননশীল করে তোলা যায়, কীভাবে পৌঁছে দেওয়া যায় বৃহত্তর বৃত্তের পাঠক-পাঠিকাদের কাছে”।


বিগত পঁয়ত্রিশ বছর ধরে ‘কালিমাটি’ পত্রিকার সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন এবং এখনও আছেন, তাঁদের সবার কাছে ‘কালিমাটি’ ঋণী ও কৃতজ্ঞ। সবার প্রতি ‘কালিমাটি’ জানায় আন্তরিক শ্রদ্ধা এবং প্রণাম।


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের বিভিন্ন বিভাগে আমরা প্রতি সংখ্যায় নতুন নতুন কবি, গল্পকার, নাট্যকার, গদ্যকার ও শিল্পীর সৃষ্টি ও সৃজন প্রকাশ করার জন্য উদগ্রীব হয়ে থাকি। বলা বাহুল্য, সম্প্রতি অনেক তরুণ কবি-সাহিত্যিক-শিল্পীরা নিজেরাই উদ্যোগী হয়ে তাঁদের লেখা ও শিল্পকর্ম পাঠাচ্ছেন। এবং আমরা তা নিয়মিত প্রকাশও করছি। সেইসঙ্গে আমরা আরও আশা করছি, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাভাষী অন্যান্য কবি-সাহিত্যিক-শিল্পীরাও তাঁদের লেখা ও শিল্পকর্ম পাঠাবেন। তাঁদের যোগদানে ও সহযোগিতায় ‘কালিমাটি অনলাইন’ আরও সমৃদ্ধ হবে। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন, এই সংখ্যায় ‘ছবিঘর’ বিভাগে কিছু তরুণ শিল্পীর অঙ্কনচিত্র ও আলোকচিত্র প্রদর্শিত হয়েছে। সেইসঙ্গে আছে প্রবীণ শিল্পীদের ছবি। এঁরা সবাই প্রতিভাবান শিল্পী। এই প্রসঙ্গে আরও উল্লেখ করতে হয়, এবার স্লাইড শো-তে যে পাঁচটি ছবি প্রদর্শিত হয়েছে, তা আমাদের এক তরুণ শিল্পী রূপকের শিল্পকর্ম।


প্রসঙ্গত জানাই, আপনারা কবিতা, ঝুরোগল্প, কথনবিশ্ব’র জন্য প্রবন্ধ বা নিবন্ধ, অণুরঙ্গ’র জন্য নাটক ইত্যাদি যে লেখাই পাঠাবেন, অনুগ্রহ করে বাংলা ‘অভ্র’ ফন্টের ‘বৃন্দা’তে কম্পোজ করে পাঠাবেন। অন্য কোনো বাংলা ফন্টে কম্পোজ করে পাঠালে আমরা অসুবিধার সম্মুখীন হব।


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

kalimationline100@gmail.com / kajalsen1952@gmail.com

প্রয়োজনে দূরভাষে যোগাযোগ করতে পারেন :

0657-2757506 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :

Kajal Sen,
Flat 301, Parvati Condominium,
Phase 2, 50 Pramathanagar Main Road,
Pramathanagar, Jamshedpur 831002,
Jharkhand, India

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন