কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

কৃষ্ণা মুখার্জী

 



তুমি কে… তুমি কার?

 

আকাশে কান পেতেছিলাম নীল দিগন্ত বিস্তার…

শুনতে পেলাম প্রশ্ন সে এক,

‘তুমি কে… তুমি কার?’

সাগরে ঢেউ এপার ওপার, প্রশ্ন – তুমি কে?

মেঘ-এর বন্ধু হাত ছুঁয়ে, হাত কানে কানে বলল

কে তুমি?

সবুজ কাননে কাকলী কূজনে রূপ রঙের গন্ধ বাহার

প্রতিধ্বনিটি – কে তুমি? প্রতি শ্বাসে স্পর্শ বাতাস, প্রাণ বায়ু যে

হাহাকার ফিরে ফিরে আসে, কে আমি? আমি কার?

শূন্যতা লাগ, ঘিরে আসে ভয়

গহীনে ভেসে যায় একলা একক- কে তুমি? ...তুমি কার?

(শ্রদ্ধেয় অশোক তাঁতীর অকাল প্রয়াণ আমাকে মর্মাহত করেছে। ক্যালিফোর্ণিয়ায় বসে এই খবর শুনে আমার তৎক্ষণাৎ মনে হয়েছিল, এও কি সম্ভব? অশোক  সমস্ত দুর্গাপুরের গর্ব, এইরকম এক উজ্জ্বল ব্যক্তিত্বর আকস্মিক প্রয়াণে সাহিত্য জগতের অনেক বড় ক্ষতি হয়ে গেল। তাঁর মত প্রবন্ধ লেখার কলম সচরাচর আমার চোখে পড়েনি, যদিও সৃষ্টির গভীরতার পরিমাপ আমার পক্ষে সত্যিই দুঃসাধ্য। অনেক ছোট ছিল বয়সে অশোক। তবু তাকে আমি অন্তরের অকুন্ঠ শ্রদ্ধা না জানিয়ে পারছি না।)


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন