কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২২ মে, ২০১৫

অনুপম মুখোপাধ্যায়

রেলগাড়ি আর ওষুধ : একটি পুনরাধুনিক


আমি স্রেফ আমি১ দুপুরের ট্রেন
কে কোথায় ফাঁকা হলোকী হবে তা ভেবে
সেই ১ প্লাটফর্ম। আমার চেয়েও
কেন অ্যাত একা রুখু হলোজানি না এখানে
জল। বেয়ে চলে গেছে ওষুধের স্মৃতি
এই জল। আর কোনোদিন। হবে কি শহরে
বিষ ছিল। বিষ হলোঅথবা কোহল
শহরের রোগ গেল। অসুখ গেল না
ওষুধের রীতিনীতি ড্রাগস্টোরে নেই
আমার শহরে আমি। একা। একা নই
যে ছবিটি লেগেছিল যে কোনো কাগজে
লাইনে লাইনে। ঘোরেলুটোপুটি খায়




মেয়েদের বাইরে : পুনরাধুনিক অবলোকন

যেভাবে বলেছ। ন্যুড!!!!! সেভাবে হয়েছ
যে কোনো ছাতার মতো নয় এই থাকা
পোশাকের হীন। আর। হিম বুঝে রাখা
কাচের বাটিতে চাঁপা বেশিদিন যতদিন থাকে
দল। থেকে তুমি। কিছু মির‍্যাকলস্ পেলে
বোঁটা থেকে। তুমি। নাকি। যুদ্ধও পেয়েছ
বাসনার ডালে। অহো!!! বেশ ঝুলে আছ
হাঁসের চোখের চুনি পাকা হয়ে গেল
রঙের আড়ালে আছে। অভ্যাসের রং
নিতম্বের বাঁকে আছে। ব্যাটাছেলে। পাছা
শব্দকে ঘিরেছে তার অশব্দের জেদ
অনেক খোলার শেষে। মেয়ে মুছে গেল


2 কমেন্টস্: