ষষ্ঠ বর্ষ / পঞ্চম সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫৭

বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬

<<<< সম্পাদকীয় >>>>

কালিমাটি অনলাইন / ৪ 
  

গত মার্চ মাসে নিউদিল্লী কালিবাড়ি প্রাঙ্গনে আয়োজিত বঙ্গ সংস্কৃতি উৎসব ও পঞ্চদশ বইমেলায় একটি আলোচনা সভায় আমন্ত্রিত হয়ে গেছিলাম। আলোচ্য বিষয় ছিল ‘বৃহৎ  বঙ্গের বাংলা কবিতা’। আলোচনা ও কবিতা পাঠ। জামশেদপুর থেকে প্রখ্যাত কবি বারীন ঘোষালেরও আমন্ত্রণ ছিল এই আলোচনা সভায়; কিন্তু ব্যক্তিগত কোনো কারণে তিনি যেতে পারেননি। এছাড়া ত্রিপুরা থেকে কবি শঙ্খশুভ্র দেববর্মনও উপস্থিত থাকতে পারেননি। তবে নাগপুর থেকে কবি সুকুমার চৌধুরী, লক্ষ্ণৌ থেকে কবি সব্যসাচী সান্যাল, মুম্বাই থেকে কবি অর্ঘ্য দত্ত এবং আমেদাবাদ থেকে কবি ঋক সৌরক উপস্থিত ছিলেন। আর এই কবিতাপাঠ ও আলোচনা সভার সংযোজনায় ছিলেন দিল্লীর কবি দিলীপ ফৌজদার।

বেশ কিছুদিন হলো মূল বাংলা ভূখন্ডের বাইরে বসবাস করে নিরবচ্ছিন্ন ভাবে যাঁরা দীর্ঘদিন বাংলা ভাষা ও সাহিত্যচর্চা করে আসছেন, তাঁদে্র রচিত সাহিত্যকে বহির্বঙ্গের সাহিত্য নামে অভিহিত করা হচ্ছিল। এই বিশেষণে সম্বোধন করায় বাংলার বাইরে বসবাসকারী কবি-সাহিত্যিকদের মধ্যে অনেকেই যেমন সমর্থন জানিয়েছিলেন, অন্যদিকে অনেকে আবার প্রতিবাদও জানিয়েছিলেন। সমর্থন ও প্রতিবাদের প্রেক্ষিতে তাঁদের কি যুক্তি ও অভিমত ছিল, সেই বিতর্কে আমরা এখানে আদৌ প্রবেশ করছি না। বরং নিউদিল্লীর বঙ্গ সংস্কৃতি উৎসব ও পঞ্চদশ বইমেলা কমিটি যে নতুন অভিধায় আমাদের আমন্ত্রণ জানিয়েছেন, ‘বৃহৎবঙ্গ’, সেই সম্পর্কে কিছু প্রাসঙ্গিক আলোচনা করা যেতে পারেইতিপূর্বে যখন ‘বহির্বঙ্গ’ শব্দটি ব্যবহার করা হতো, তাতে একটা ব্যাপার পরিষ্কার ছিল যে, মূল বাংলা ভূখন্ডে বসবাসকারীদের রচিত বাংলা সাহিত্য নয়, বরং তার বাইরে বসবাসকারী সাহিত্যিকদের রচিত বাংলা সাহিত্য। কিন্তু ‘বৃহৎবঙ্গ’ শব্দটি অনেক গভীর ও ব্যাপক; এবং এক্ষেত্রে বাংলা সাহিত্য শুধুমাত্র মূল বাংলা ভূখন্ডে বসবাসকারী সাহিত্যিকদের রচিত বাংলা সাহিত্য নয়, বরং তার বাইরে বসবাসকারী সাহিত্যিকদেরও রচিত বাংলা সাহিত্য। এটা নিঃসন্দেহে খুবই সুন্দর ও সঠিক ভাবনা। কিন্তু নিউদিল্লী কালিবাড়ি প্রাঙ্গনে আয়োজিত বঙ্গ সংস্কৃতি উৎসব ও পঞ্চদশ বইমেলায় ‘বৃহৎ বঙ্গের বাংলা কবিতা’ আলোচনা সভায় যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছিল, তাঁরা সবাই মূল বাংলা ভূখন্ডের বাইরে বসবাসকারী কবি। আর তাই মনে হয়, এই আলোচনা সভায় যদি মূল বাংলা ভূখন্ডে বসবাসকারী কোনো কবিকে আমন্ত্রণ জানানো হতো, তাহলে ‘বৃহৎবঙ্গ’ অভিধাটি যথাযথ ও তাৎপর্যপূর্ণ হয়ে উঠত। তবে একথা অনস্বীকার্য যে, সেদিনের কবিতাপাঠ ও আলোচনা সভা অত্যন্ত গভীর ও প্রাণবন্ত হয়ে উঠেছিল। উপস্থিত শ্রোতা ও দর্শকদের সঙ্গে ‘ইন্টার‍্যাকসন’ও খুবই আকর্ষণীয় ছিল। আর নিউদিল্লীর বঙ্গ সংস্কৃতি উৎসব ও পঞ্চদশ বইমেলা কমিটি যে সুন্দর সহযোগিতা ও আতিথেয়তায় আমাদের সম্মান ও সংবর্ধনা জানিয়েছেন, তাতে আমরা সবাই অভিভূত।

শুরু হয়েছে নতুন বাংলা বছর। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা, শ্রদ্ধা ও ভালোবাসা জানাই।     
     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন