প্যারাডাইস সেলুন
অনুপম মুখোপাধ্যায়
।
রঙচঙে দেবদূতগণ
ন্যাড়া হইতেছেন
তাঁহাদের মস্তকের বিরূপ অবয়ব
আমাদের ভোটদাতাগণ
o shit! it’s hot!
সেডিটিভ কুর্শিতে
।
লিটারারি শার্সিতে
।
নাজুক আরশিতে
।
ভারতীয় দুগ্ধের বিতর্কিত পেনসিলটিতে
oh ! wao !!!!!!!
নজর করিতেছেন
বাক্যের অতীত নহে
সোপানের তুল্য নহে
উচ্চারণে
।
অভিধানে
।
অনুমোদনের অপেক্ষায়
রত
o do it baby !!! oh do
it … do it …
যে সে
দুঃখ কল্পনা ও বিশ্বাসের বাহিরে
যথা
চর্চার আমোদে দশাসই চার্চ হইয়া উঠে
এবং
হরফগুলি সাংবিধানিক নাম হইতে গিয়াও
কয়েক পোয়া গান হইয়া উঠে
তথা
।। আমরাই তো সর্বাধিক চোখের অধিকারী ।।
ভুল চিকিৎসা এ নহে
যে কোনো চশমাই তো এই বিচারে
সঠিক চশমা
এক চশমা
যেমতি
oh i like it i like it … ohhh
!!!!!!!!!!
সে
হিয়ারিং এডের সহিত বসিতে চাহে না
।
শুইতে চাহে না
।
নাচিতে চাহে না
।
পংক্তি অস্বীকার করে
জানিয়াও
‘চোখের তো শোনা থাকতে পারে’
সেই সোনা
।
সুবর্ণ
।
কানসোনার দেশে
কর্তিত কেশদাম
oh yaa ! o ya ! kill me baby … plz
kill meee … dnt stp…
মেঘ যথা দিবালোকে
কাহার ভয়েসে যেন
দগ্ধপ্রায় মৃতদেহে অতীত হতেছে
খুলিয়ে দিতেছে শুধু
শরীরী সেলাই
আর
সমাজের চয়েস
সেলুন দোকানে
এই
এই
এই
এ
eh
eh
eh eh e
aaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaaah
প্রশ্ন এটা নয় যে কাজ শেষ করে আপনি ওটা কৌশলে মুখ থেকে
ফেলে দিচ্ছেন, না গিলে নিচ্ছেন। আপনি জানেন, গিলে নিলে শেষ অবধি কোনো ফারাক থাকছে
না। সকলেই জানছে সেটা।
প্রশ্ন এটা নয় যে ওটা আপনার বাড়ি, নাকি আপনি স্বয়ং ওটা।
আপনার কথাবার্তায় ভাষা এবং আনন্দবাজার একই হয়ে থাকছে।
সেক্ষেত্রে একটা টেক্সট সাধু না চলিত... কী আর এসে
যাচ্ছে!
এটা জীবন, না উপন্যাস, না রেলওয়ে স্টেশন?
পুলিশ স্টেশন হলেই বা কী? কোনো পার্থক্যই তো শেষ অবধি
থাকছে না।
কেন যে শেষ অবধি কোনো পার্থক্য থাকছে না...
ইভিএম মেশিনে ‘না-বোতাম’ চালু হচ্ছে, জানেন নিশ্চয়ই?
স্বীকারোক্তি অপরাধবোধের জানালা হতে চাইছে, আমরা তাকে
বানিয়ে নিচ্ছি কবিতার ফ্রেম
সেকি রাণী
!!!!!!!!!!!!!!!!!!!
‘আমি তো জানতাম শুধু দারোগাদেরই রেপ করা হচ্ছে এখানে’
যাদুঘরে একটা হাড়ের খাঁচা, বা, পাথর সবেমাত্র কুঁদেছে একজন ভাস্কর --- সেরকম, কবিতা গায়ে মাখানো আভি বাকি হ্যায় দোস্ত।
উত্তরমুছুন
উত্তরমুছুনআলেকজান্ডার পোপ-এর বাংলা সংসকরণের উদ্দেশ্যে ,
১) মিল্টন্ যদি আজ বেঁচে থাকতেন উনি ‘’PARADISE LOST’ শীর্ষকটি ব্যবহার করার আগে ‘প্যারাডাইস সেলুন’টা নিয়ে একবার হলেও ভাবতেন ৷ কি ভাবনা .. বাহ্ ! বাহ্ ! ওখানকার BOOK IV-এ EDEN-এর প্রকৃতি , এখানে HIDDEN-এর অবস্থার বারোটা বাজিয়েছেন ৷ আমার উচিত কিন্তু মতামতে স্যাটায়ার ব্যবহার করা , কারণ আমি খুব একটা শান্ত লেখার ওপর বক্তব্য পেশ করছি –তা তো নয় ৷ আমার জানার খুব ইচ্ছে আছে যে এরকম লেখা লিখতে গেলে যে আগুনটা দরকার সেটা কতদিন ধরে সামলে রাখতে হয় , কারণ এর ‘After effect’ খুব গনগনে হয় , সেটা জানা আছে ৷
২) ষষ্ঠ থেকে দশম লাইনে (ব্যতিক্রমী ‘৷’ লাইনগুলি) আমি হাসব নাকি গম্ভীর থাকব –সেটা আমার নিজের হাতে থাকলেও , তা আপনি ম্যানিপুলেট করেছেন ৷
৩) রং … হুঁ হুঁ হুম্ EXCUSE ME …
৪) শেষ লাইনের জন্য আ-পূর্বক নন্দ নন্দী ফন্দি বাজার-ঘাট-হাট সর্বত্র থেকে সাংবাদিকেরা আপনার বাড়ি এসে বলতেই পারেন : ‘’ আমরা ‘তো জানতাম শুধু ‘..’দেরই রেপ করা হচ্ছে এখানে’ , অন্ততপক্ষে এখনকার কবিতার মূল বিষয়বস্তু আর আমাদের ব্যুম্ তো একই আওড়ায় , তাহলে এটা . . .’’ আপনি বলবেন ‘’ধ্যাৎ , আমি তো জি.ডি (:-P জাস্টিফায়েড্ ডায়েরী :-P) লিখছিলাম আমার জন্য , ‘কবিতা লিখতে আমার এখন অনেক সময় লাগে’ ‘’ ৷
(সংক্ষেপে বললাম সব) ৷