কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১ অক্টোবর, ২০১৮

জয়া ঘটক




প্রেম

ঈশ্বর পাশে এসে দাঁড়ালে
আমি নদী হয়ে যাই...

তিনি বলেন নদী নয়!
তুমি সাগর হয়ে আমাকে
ভাসিয়ে নিয়ে যাও!
আমি আর বাড়ি ফিরতে
চাই না!

সবকিছু আচ্ছন্ন, সুন্দর
আর কিছুক্ষণের জন্য
নিদ্রাহীনের গান হয়ে ওঠে!


নির্বাসিতের আত্মকথা

এখানে স্থির জীবন
এখানে রাত্রি নিদ্রাহীন।

এখানে শুধুই শূন্যতা
মৌনতার বড় বড় ঘড়া।

এখানে সময় বাক্রুদ্ধ
এখানে অতীত  রক্তাক্ত
ক্ষতরেখা তাই রেখেছি
খোলা!

এখানে শুধু উত্তাল মন
নৈঃশব্দ করে শুধু খেলা!

তবুও
ঢিল ছুঁড়ো না 
তাহলে
মৌমাছি উড়বে...


বিষাদ

আমাদের জীবন এখন বিষাদমগ্ন। দূর থেকে শুধু হাহাকার শুনতে পাই। এই  বিষাদ যেন এক অলীক দম্ভ! অনেকেই লুকিয়ে রাখতে ভালোবাসে এই দম্ভকে। অভিনয়! অহরহ কেউ কেউ অভিনয় করে যাচ্ছে সুখী হওয়ার।

দুর্বলের আখ্যান বলে যদি চিহ্নিত হয়ে যায়
তাই অপরের সাথে সাথে নিজের সাথেও
চলতে থাকে এই অভিনয়! সুখ আর দুঃখের মধ্যে যে সীমানা চিহ্নিত করা হয়েছে তা লঙ্ঘন
করা কি সত্যিই দুঃসাধ্য?

অধিকাংশ সুখী পরিবারের ছবিকে কেন জানি
আমার তাই মনে হয় অভিনয়। বিষাদকে যেন
সুখী ফ্রেমে বন্দী করে রেখে দেওয়া। মেকি হাসি,
অলীক দম্ভ এদের দুর্বল হাতিয়ার। বিজ্ঞাপনের
হাসিতে ভরা জীবনের নাম তাই মনে হয় সুখী জীবন! তার থেকে বিষাদই ভালো। না, অলীক বিষাদ নয়। অলীক শূন্যতা বোধ নয়! জন্মলব্ধ
বিষাদ রঙ থাকুক আমার মনে গহিনে!

রাঙ্গিয়ে দেবো তোমার মনকেও!


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন