কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১ অক্টোবর, ২০১৮

<<<< সম্পাদকীয় >>>>




কালিমাটি অনলাইন / ৬০


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিন প্রকাশিত হয় প্রতি মাসে। আর তাই আলাদা করে কোনো সংখ্যাকে সেই মাসের বিশেষ সংখ্যা রূপে প্রকাশ করার কোনো প্রয়োজন হয় না। এই যেমন ৬০তম সংখ্যাটি প্রকাশিত হচ্ছে আশ্বিন মাসে। আশ্বিন মাস মানেই শারদ মাস এবং দুর্গাপুজোর মাস। অনেক পত্র পত্রিকা তাই আশ্বিন মাসের সংখ্যাকে শারদ সংখ্যা বা পুজো সংখ্যা রূপে প্রকাশ করে থাকেন। ঠিক যেমন বছরের অন্যান্য মাসে প্রকাশিত সংখ্যাকে সেই মাসের প্রাসঙ্গিকতায় নববর্ষ সংখ্যা, ঈদ সংখ্যা, বড়দিন সংখ্যা, বইমেলা সংখ্যা ইত্যাদি নামে অভিহিত করা হয়ে থাকেআমরা অবশ্য এই ৬০তম সংখ্যাটিকে কোনো বিশেষ  সংখ্যা রূপে অভিহিত না করে অন্যান্য সংখ্যার মতোই আশ্বিন সংখ্যা বা অক্টোবর সংখ্যা রূপে প্রকাশ করলাম।

তবে সব সময়ই তৎকালীন প্রাসঙ্গিকতার একটা আলাদা গুরুত্ব বা মহত্ব থাকে। প্রভাব থাকে। আমরা তা কখনই অস্বীকার করতে পারি না। যেমন আশ্বিন মাসে আয়োজিত দুর্গাপুজোর একটা প্রভাব থাকেই হিন্দুধর্মে বিশ্বাসী মানুষের মনে। অনুরূপ প্রভাব থাকে ইসলামধর্মে বিশ্বাসী ও খৃষ্টানধর্মে বিশ্বাসী মানুষেরও মনে অন্য প্রাসঙ্গিকতায়সেই প্রভাব আমরা লক্ষ্য করি তাঁদের সৃষ্ট সাহিত্য, শিল্প,  কলা, সংস্কৃতি, স্থাপত্য, শৈলী সর্বত্র। আবার যাঁরা কোনো ধর্মেই বিশ্বাসী নন, আরও স্পষ্ট করে বলা যায়, যাঁরা কোনো প্রাতিষ্ঠানিক ধর্মে বিশ্বাসী নন, তাঁদের সৃজনকর্মে লক্ষ্য করা যায় মানবধর্মের প্রভাব, রবীন্দ্রনাথ তাঁর লেখায় যা উল্লেখ করেছেন  ‘মানুষের ধর্ম’ নামে। এবং এটা উল্লেখ করা বাহুল্য মাত্র যে, মানুষের অর্জিত সব ধর্মের মধ্যে মানবধর্মই শ্রেষ্ঠ ধর্ম। যে ধর্মে উপনীত হতে পারলে যে কোনো প্রাতিষ্ঠানিক ধর্মের যাবতীয় বিধি-নিষেধ, সংকীর্ণতা, নীচতা, গোঁড়ামি, হিংসা-বিদ্বেষ থেকে মুক্ত হওয়া যায়। প্রকৃত ‘ধর্ম’র যা মূলতত্ত্ব ‘বসুধৈব কুটুম্বকম’, সেই ভাবনাকে স্পর্শ করা যায়।    

দুঃখের কথা, আমরা নিজেরা মানুষ রূপে জন্মগ্রহণ করলেও মানুষের মর্যাদার কথা বিস্মৃত হই অনেক ক্ষেত্রে। অথবা ঠিক যেন বুঝে উঠতে পারি না, একজন মানুষের অন্য মানুষের প্রতি কর্তব্য কী, দায়িত্ব কতটা। কবি চন্ডীদাস তো সেই কবেই উচ্চারণ করেছিলেন ‘সবার উপরে মানুষ সত্য’, অথচ আমরা কেউ কেউ যেন উদগ্রীব হয়ে থাকি কীভাবে মনুষ্যত্বকে আরও নিচে টেনে নামানো যায়। এটা নিতান্তই নির্বুদ্ধিতার পরিচয়। আর এই সর্বনাশের মূলে সমানেই প্ররোচনা  এবং রসদ যোগান দিচ্ছে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ধর্ম ও প্রাতিষ্ঠানিক রাজনীতি। মনুষ্যত্বকে খর্ব করার এবং ধ্বংস করার দুটি মোক্ষম অস্ত্র। এসব কোনো নতুন কথা নয়, কোনো নতুন বিশ্লেষণও নয় আপনাদের কাছে; বরং আমরা সবাই  জানি কোন্‌টা সত্য আর কোন্‌টা সঠিক। কিন্তু সব কিছু জেনে  বুঝেও যদি আমরা ‘বোবা-কালা-দৃষ্টিহীন’ সেজে বসে থাকি, তাহলে ‘স্বখাত সলিলে’ ডুবে মরা ছাড়া আর তো কোনো বিকল্পও নেই!

সবাই ভালো থাকুন। অন্তত ভালো থাকার চেষ্টা করুন। শুভেচ্ছা।  


আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 
kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
KajalSen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India


1 কমেন্টস্: