কালিমাটি অনলাইন

দ্বাদশ বর্ষ / চতুর্থ সংখ্যা / ১২৪

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

দ্বাদশ বর্ষ / চতুর্থ সংখ্যা / ১২৪

সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪

সুশান্ত সুপ্রিয়’র কবিতা

 

প্রতিবেশী সাহিত্য   


সুশান্ত সুপ্রিয়’র কবিতা  

(অনুবাদ : মিতা দাশ)

 


কবি পরিচিতিঃ সুশান্ত সুপ্রিয়র জন্মতারিখ ২৮ মার্চ ১৯৬৮ সালে বিহারের পাটনায়। কর্মসূত্রে তিনি লোকসভা সচিবালয়ের উচ্চপদস্থ কর্মচারী। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে ‘হত্যারে’, ‘হে রাম’, ‘দলবল’, ‘পিতা কে নাম’, ‘ম্যায় ক্যাইসে কাহু’, ‘পাঁচবি দিশা’ ইত্যাদি উল্লেখযোগ্য।  

 

বিপদ

 

তুমি যখন

আলোর গুণগান করে

গান গাইছিলে,

আমি দেখতে পেতাম

সেই আলোর আড়াল থেকে

অন্ধকার উঁকি দিচ্ছে।

 

অন্ধকার যখন

আলোকে ঢেকে ফেলে একটি মুখোশে

তখন বিপদ আরো বাড়ে।

 

আমার কবিতা

তাদের জন্য যারা

সেই অন্ধকার দেখতে পায় না।

 

সম্প্রসারণ

 

আকাশ আমার মধ্যে ছিল,

একদিন আমার মনের পাখিটি

খোলা বাতায়ন দিয়ে উড়ে গেল।

 

সাগর আমার মধ্যে ছিল,

একদিন আমার মনের মাছগুলো খোলা জানালা দিয়ে গভীরে নেমে গেল ।

 

পাহাড়টা আমার মধ্যেই ছিল,

একদিন আমার মনের পর্বতারোহী খোলা দরজা দিয়ে

বেরিয়ে এসে উপরে উঠে গেল।

 

বছরের পর বছর আমি চুপচাপ,

দুই শব্দের ফাঁকা জায়গায়

লুকিয়ে ছিলাম নিরব হয়ে

একদিন ঘুম থেকে উঠে

কবিতা থেকে বেরোলাম আর

জীবনে ভরে উঠলাম।

 

যখন পর্যন্ত

 

পুলিশ এসে

পরিস্থিতি

নিয়ন্ত্রনে আনা অব্দি 

আগুনে কয়েক

ডজন ঘর পুড়ে যায়।

 

ফ্ল্যাগমার্চের জন্য

সেনাবাহিনী আসা অব্দি,

দাঙ্গায় ইতিমধ্যে

কয়েক ডজন লোক

নিহত হয়েছে।

 

শান্তি আলোচনা

শুরু হওয়ার আগেই

মনের মধ্যে একটি বিশাল

ফাটল তৈরি হয়ে গেছে।

 

সূর্য যখন

আবার উদিত হবে,

অন্ধকার মানবতাকে

তখন অব্দি

গ্রাস করে নিয়েছে।

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন