কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১ জুলাই, ২০১৮

<<<< সম্পাদকীয় >>>>




কালিমাটি অনলাইন / ৫৭

 
একটি ছোট্ট খবর। খবরটা ভারতের নয়, বরং আমাদেরই উপমহাদেশের জাপানের। গত ২২ জুন ২০১৮ একটি হিন্দী সংবাদপত্র ‘দৈনিক ভাস্কর’এ প্রকাশিত হয়েছে। খবরের সঙ্গে একটি ছবি সংযুক্ত করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, চারজন জাপানের নাগরিক একটি টেবিলের পেছনে নত মস্তকে দাঁড়িয়ে আছেন। খবরটা পড়ে জানা গেল, তাঁরা সবাই সে দেশের সরকারী কর্মচারী। একটি ‘লাইভ টিভি শো’তে সারা দেশের দর্শকদের সামনে মাথা নত করে তাঁরা  মার্জনা প্রার্থনা করছেন। কিন্তু কেন এই মার্জনা প্রার্থনা? কী তাঁদের অপরাধ? না,  তাঁরা কোনো অপরাধই করেননি, বরং তাঁরা দেশের সেবা ও কাজে অত্যন্ত তৎপর, একনিষ্ঠ এবং দায়বদ্ধ। আসলে তাঁরা কোনো অপরাধ না করলেও, তাঁদেরই অধীনস্থ এক সরকারী কর্মচারী অপরাধ করেছেন। কী অপরাধ? জানা  গেল, সেই কর্মচারী তাঁর জন্য নির্দিষ্ট কাজের সময় শেষ হবার তিন মিনিট আগেই তাঁর কাজের আসন ছেড়ে উঠে গেছিলেন। এবং শুধু তাই নয়, অনুসন্ধান  করে আরও জানা গেছে, সেই কর্মচারী গত সাত মাসে মোট ছাব্বিশবার নাকি এই একই কাজ করেছেন। আর তাই অধীনস্থ কর্মচারীর এই আচরণে অত্যন্ত লজ্জিত হয়ে উল্লেখিত চারজন উচ্চপদস্থ কর্মচারী দেশবাসীর সামনে ক্ষমা প্রার্থনা করছেন।  কেননা, সরকারী কাজে এক সেকেন্ড নষ্ট করাও তাঁরা অপরাধ বলে মনে করেন।


আমাদের সবার কাছে এই ছোট্ট খবরটা কতটা তাৎপর্যপূর্ণ বলে মনে হবে, আদৌ হবে কিনা, আমার জানা নেই। জানা নেই কে কতটা গুরুত্ব দেবেন।  কেননা আমাদের দেশের কর্মসংস্কৃতির সঙ্গে অন্য কোনো দেশের তুলনা টানা নিতান্তই বাতুলতা মাত্র। মনে পড়ে আমাদের দেশের সরকারী কর্মচারীদের  সম্পর্কে একটি প্রচলিত রসিকতার কথা। কর্মক্ষেত্রে নিয়মিত নির্দিষ্ট সময়ে তাঁরা নাকি পৌঁছতে পারেন না বিভিন্ন কারণে ও অজুহাতে। দেরী হয়ে যায়। কিন্তু দেরী করে পৌঁছেছেন বলে দেরী করে বেরোতে হবে, তার তো কোনো মানে নেই! বেরোনোটা অন্তত তাড়াতাড়ি হোক! দু’বার দেরী করা তো আর যায় না!


এটা রসিকতার কথা। সব সরকারী কর্মচারী যে এভাবেই অভ্যস্ত, তাও নয়।  তবে নিজেদের ও দেশের স্বাস্থ্য ঠিকঠাক রাখার জন্য মাঝে মাঝেই আয়নায় মুখ দেখা খুবই প্রয়োজন। এবং সেক্ষেত্রে যদি নিজেদের আয়না স্বচ্ছতা হারিয়ে থাকে, তাহলে অন্য দেশের আয়নাও ব্যবহার করা যেতে পারে।   
সবাইকে জানাই শুভেচ্ছা শ্রদ্ধা ও ভালোবাসা। 

 
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 
kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675
                                                        
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India



1 কমেন্টস্:

  1. এই সম্পাদকীয় বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে খুবই গুরুত্বপূর্ণ। বিশিষ্ট গায়ক নচিকেতা চক্রবর্তী অনেক দিন আগেই গেয়েছেন "বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন। তিনটেয়ে যদি দেখি সিগন্যাল গ্রীন, চটিটা গলিয়ে পায়ে, নিপাট নির্দ্বিধায় চেয়ারটা কোনোমতে ছাড়ি। কোনো কথা না বাড়িয়ে, ধীরে ধীরে পা বড়িয়ে চারটেয় চলে আসি বাড়ি। আমি সরকারি কর্মচারী …" যদি ও আমার মতে অধিকাংশ সরকারি কর্মচারী এই দলে পড়েন না। তারা নিষ্ঠার সঙ্গেই কাজ করেন। তাও বলতে আমার দ্বিধা নেই, সকলেই যেন আয়নায় নিজেকে দেখেন; সেই মত নিজেকে পরিবর্তন করেন; তবেই তো আমরা উন্নতি করবো। "ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে।"

    উত্তরমুছুন