কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০

<<<< সম্পাদকীয় >>>>




কালিমাটি অনলাইন / ৭৫   



কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০




এবছর ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স  গিল্ড’ আয়োজিত কলকাতা আন্তর্জাতিক বইমেলা ছিল, চুয়াল্লিশতম বইমেলা। বিগত শতাব্দীর ১৯৭৬ সাল থেকে যাত্রা  শুরু করে, ভবঘুরের মতো শহরের বিভিন্ন এলাকায় ঘোরাঘুরি করে, গত তিন বছর যাবৎ সল্ট লেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে সাময়িক ভাবে থিতু হয়ে বসার ভাবনায় ছিল; যদিও বিশ্বস্ত সূত্রে খবর, আগামী বছর তার আগের ঠিকানা মিলন মেলায় আবার ফিরে যাবার সম্ভাবনা প্রচুর, হয়তো বা স্থায়ীভাবে থিতু হবার বাসনায়। সে যাইহোক, বিগত চুয়াল্লিশ বছর ধরে ভবঘুরের মতো উৎখাতের যাবতীয় যন্ত্রণা ও অবমাননা সহ্য করেও এখনও নিজের ‘মেলা’ এবং ‘উৎসবের’ বৈশিষ্ট্যকে সযত্নে বুকে ধরে রেখেছে, তার অদম্য প্রাণশক্তিতে অনুপ্রবেশ করতে দেয়নি হতাশা ও ক্লান্তির আঁচড়, এটা সত্যি সত্যিই বুক ফুলিয়ে বলার মতো একটা কথা। বিশেষত চুয়াল্লিশ বছর অতিক্রম করেও সে যে এখনও প্রবীণ হলো না, বরং আরও আরও নবীন হয়ে উঠল, দিনে দিনে তার রঙবাজি গেল বেড়ে, সে কথা তো অতি নিন্দুকও স্বীকার করতে বাধ্য। আরও বড় কথা হচ্ছে, মেলার বয়স যত বেড়েছে, বড় বড় মাপের প্রকাশনীর পাশাপাশি মাঝারি এবং ছোট ছোট মাপের প্রকাশনীও মাথা তোলার সাহস অর্জন করেছে, তাদের উচ্চতা ক্রমেই উচ্চতর হয়েছে। আবার এরই পাশাপাশি সমান্তরাল ভাবে নিজেদের অস্তিত্ব ও প্রাসঙ্গিকতা দামামা বাজিয়ে ঘোষণা করেছে অসংখ্য লিটল ম্যাগাজিন; নির্ভেজাল সততা ও প্রত্যয়ের সঙ্গে দাবি করেছে, সাহিত্যের মূল  ধারাকে বহন করে চলেছে তারাই।  


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের গত সংখ্যা প্রকাশিত হয়েছিল জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে। কথা ছিল, তার পরবর্তী সংখ্যা প্রকাশিত হবে যথারীতি ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তাহে। কিন্তু বস্তুত কলকাতা বইমেলায় ব্যস্ততার কারণে তা সম্ভব হয়নি। অনেকটা দেরি করে আজ প্রকাশিত হলো এই প্রত্যাশিত সংখ্যাটি, যদিও নিয়মিত বিভাগগুলি প্রকাশ করা হলো না, বরং তার পরিবর্তে সদ্য সমাপ্ত এ বছরের কলকাতা আন্তর্জাতিক বইমেলাকে বিষয় হিসেবে বেছে নেওয়া হলো। আমার পরিচিত বেশ কয়েকজন বন্ধুকে অনুরোধ জানিয়েছিলাম এই বিষয়ে মুক্তগদ্য লিখে পাঠানোর জন্য। আমার অনুরোধে তাঁদের মধ্যে অনেকেই লেখা পাঠিয়েছেন, কেউ কেউ বিভিন্ন কারণে লেখা পাঠাতে পারেননি, যদিও সবাই আগ্রহ প্রকাশ করেছেন।

‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের পরবর্তী সংখ্যা প্রকাশিত হবে আগামী মার্চ মাসের শেষে। এবং বলা বাহুল্য, সেই সংখ্যা থেকে যথারীতি নিয়মিত বিভাগগুলি প্রকাশ করা হবে।

শুভেচ্ছা, শ্রদ্ধা, অভিনন্দন ও ভালোবাসা জানাই সবাইকে।





আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 
kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :           
08789040217 / 09835544675 

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন