কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ মে, ২০২১

উমাপদ কর

 

কবিতার কালিমাটি ১০৬


শিরোনাম থাকতে হবে এমন কোনও কথা নেই

(৩)

পাখা-র কোনো অতীত নেই। পাখা-র বর্তমান ক্ষণস্থায়ী। পাখা-ভবিষ্যত আকাশে আকাশি টানে, বন্ধ চোখে তিন-তারা নাচ, পদ্ম খোলে নাভি।

পাখা যা রেফার করে— পাখপাখালি হলে উড়তে থাকবে, বিজনী হলে চলতে থাকবে মৃদু বা পাগলপারা, আর ফ্যান হলে ঘুরতেই থাকবে।

পাখা নিয়ে ভাবতে ভাবতে চড়ুই থেকে চিল, তালপাতা থেকে নকশিমাদুর বা কুরুশকাঁটায় বরফি, বিদ্যুৎলতা থেকে ব্লেড, আমার টুকুন ফাঁকায় আঁটোসাঁটো জুড়তে চায়। আহা! না-হয় থাকুক, পালক কিংবা মেহেন্দি হাত।

উড়ুক স্টার্ট নিতে না-পারা লজ্‌ঝড়ে স্কুটারটা। পেছনে ওড়ানো আঁচল তোমার ডানা। চলুক ভাতের থালার পাশে ন্যাপথলিনের গন্ধ-মাখা ঝালর-সাঁটা গোল হাতপাখা। মাঝের হাঁসটা উড়বে কিনা ভাবুক নিজে। হোক মা-মাসিদের কঙ্কাল-হাত, কিংবা তোমার হাতের বিন্দাস। অসিলেট করতে থাকুক। মাথার ওপরে ঘুরুক তিন-চার ব্লেড, জোরে আরও জোরে, ঘাম খেয়ে নিক, অবসাদ মুছুক, নিজের গরম ছড়িয়ে দিক দিগ্‌বিদিক। হেই, তোমার মেহেদি-আঙুল যেন চলে না-যায় সুইচে।

পাখাদের কোনো অতীত থাকতে নেই। পাখাদের বর্তমান শেষপাতে শুকনো পাঁপড়। পাখা-ভবিষ্যত হাইভোল্টেজ সভার সভাপতি, নৈবদ্যর থালায় মধ্যমণির চূড়াটি।

(৪)

অরণ্য পাহাড় মরু সাগর। গাছগাছালি জলপ্রপাত মরিচীকা ঢেউ। পাখিসব পতনধ্বনি গরমবাতাস লবণজল। পালক রাগরাগিনী ঝড় ফেনা। ব্যাডমিনটন-কর্ক গান পাগলামি বুদ্‌বুদ্‌। কোর্ট থেকে কোর্টে, সুরজ-কলি ভাঙচুর বাতাসে মেলানো শূন্যতা।

ভাবতে থাকি এদের সঙ্গে আমার সরল-সিধে জটিল-কুটিল কী-আর-এমন সম্পর্ক নিয়ে। 

শূন্যতা থেকে জন্ম নেওয়া ভাবনারা বাতাসে অম্লজান, ভাঙচুর সেরে একেকটা কলি কণ্ঠ থেকে কণ্ঠে বুদ্‌বুদ্‌ হতে থাকে। পাগল আর পালকের ফেনা ঝড়-রাগে উড়তে থাকে আসমান ফাঁদে। লবণজলে ডুব দেওয়া গরমবাতাস চুপ, পতনের শব্দ শোনে কান পেতে। পাখি পাখি পাখি খি খি খি ই ই ই…। জলবিভাজিকা আর মরীচিকা জিকা-চিকা কা-কা আ-আ একইরকম ওপর থেকে পড়তেই থাকে। সাক্ষী থাকে গাছ ছায়া-আরাম শীত-শীত ঘুঙুর। সাগর মরুর দিকে, পাহাড় সাগরে ডুবে, পাহাড়ে অরণ্যে শরীর ঘষাঘষি। আমি অরণ্যে দাঁড়িয়ে শূন্যতার দোরমা চেখে দেখি।

অরণ্যে যাব, পাহাড়ে গান গাইব, মরুতে লিখব কবিতা, সাগর না চাইলেও শেষ ডুবে নিতে হবে তাকেই। বন্ধু আমার শত্রু আমার ঝড় আমার ঝরোকা আমার গজা আমার জিলিপি আমার। কলস ভরতি লালসা আর পকেট ভরতি টুকিটাকি প্রেম-ট্রেম, মজা-টজা, আদর-আহ্লাদ আর ভাঁজ করা একটা ফানুস উলটে দেব। সবাই মিলে এসো জ্বেলে দিই ফানুসের সলতে। শূন্যতাকে আলো করুক আমার ও তোমাদের সম্পর্ক।

 

 

 


1 কমেন্টস্: