কালিমাটি অনলাইন

দ্বাদশ বর্ষ / চতুর্থ সংখ্যা / ১২৪

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

দ্বাদশ বর্ষ / চতুর্থ সংখ্যা / ১২৪

শনিবার, ১৫ জুলাই, ২০২৩

<<<< সম্পাদকীয় >>>>

 

কালিমাটি অনলাইন / ১১৫ / একাদশ বর্ষ : পঞ্চম সংখ্যা




জনপ্রিয় সোশাল মিডিয়া ফেসবুকের সদস্যসংখ্যা অগণিত। আমার পরিচিত এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর, যার ফেসবুক একাউন্ট নেই। আমার নিজের তো আছেই। তবে ফেসবুক সদস্য হলেই যে সবাই সমান সক্রিয়, তা একেবারেই নয়। বরং বলা যেতে পারে, অধিকাংশ সদস্যই কম-বেশি নিষ্ক্রিয়। তাঁরা কেন যে একাউন্ট খুলেছেন, তা সম্ভবত তাঁরাও ঠিক জানেন না। অনেক ক্ষেত্রেই অনেকে একাউন্ট খোলার পর বার কয়েক চোখ বুলিয়ে আর উৎসাহ ধরে রাখতে পারেন না। পরবর্তীতে আর নিজের টাইমলাইন খোলার আগ্রহ থাকে না। অথচ যেহেতু তাঁরা নিজেদের সদস্যতা ইন-অ্যাকটিভ বা ডিলিট করেন না, তাই জায়গা জুড়ে বসে থাকেন। তাঁদের বন্ধুদের বন্ধুসংখ্যা কিছুতেই হ্রাস হতে দেন না। বন্ধুরা ভাবেন, তাঁদের বন্ধুভাগ্য ভালো, প্রায় পাঁচহাজার বন্ধু (ফেসবুকে সবারই সর্বোচ্চ পাঁচহাজার বন্ধুই অনুমোদিত) তাঁদের যাবতীয় পোস্ট করা মেসেজ, ছবি, ভিডিও দেখছেন, তা কিন্তু আদৌ ঠিক নয়। সেই পাঁচহাজারের মধ্যে খুব কম সংখ্যক বন্ধুর কাছে তা পৌঁছচ্ছে, বাকিদের কাছে  পৌঁছলেও তাঁরা দেখছেন না আদৌ। আবার যাঁরা দেখছেন, তাঁরা সেই মেসেজগুলো পড়ার বা ছবি-ভিডিও দেখার জন্য সক্রিয় হচ্ছেন, এমন নাও হতে পারে। আমরা প্রায় সবাই কোনো একটা কিছু নিজের টাইমলাইনে পোস্ট করে অপেক্ষায় থাকি, কতগুলো লাইক পড়ল এবং কতজন তাঁদের অভিমত জানালেন, সেই সংখ্যা গণনার জন্য। বলা বাহুল্য, যাঁরা লাইক দিচ্ছেন, তাঁরা কতটা লাইক করে লাইক দিচ্ছেন তা জানার কোনো উপায় নেই। তবে তাঁদের মেসেজ বা ছবি দেখে ভালো লেগেছে, তাই তাঁরা লাইক বাটন ক্লিক করেছেন, তা না হতেই পারে। কেননা, অনেকেরই অন্যের পোস্টে লাইক দেবার একটা অভ্যাস বা বাতিক আছে। সেটা তাঁরা মেসেজ না পড়েও দিয়ে থাকেন এবং পরিচিত বন্ধু, তাই দিয়ে থাকেন। অর্থাৎ ব্যাপারটা দাঁড়াচ্ছে এই, কোনো পোস্টের তলায় লাইকের সংখ্যা গণনা করে নিশ্চিত হওয়া যায় না যে, সেই পোস্টটি একটি উল্লেখযোগ্য পোস্ট। বিশেষত এমনও হামেশাই দেখা যায়, সত্যি সত্যিই কোনো প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, তথ্য ও তত্ত্ববহুল কোনো পোস্টের নিচে লাইকের সংখ্যা নিতান্তই হাতেগোণা। কারও কোনো অভিমত নেই বললেই চলে। মানে, যাঁরা ফেসবুক পেজ খুলেছিলেন, তাঁরা সেই পোস্টের প্রতি আদৌ মনোযোগী হননি বা গুরুত্ব দেননি। বিপরীতে অবশ্য এটাও দেখা যায় যে, কোনো কম গুরুত্বপূর্ণ মেসেজ বা ছবি ভাইরাল হয়েছে। পাতি কথায় বলা যেতে পারে, মেসেজ বা ছবিটা দারুণ হিট করেছে। আগে কোনো চলচ্চিত্র জনপ্রিয় ও হাউসফুল হলে এবং বেশিদিন সিনেমা হলগুলোতে প্রদর্শিত হলে এই ‘হিট’ শব্দটি সেই চলচ্চিত্রের ক্ষেত্রে প্রযুক্ত হতো। আর সেই হিট ছবি দেখার জন্য সিনেমাহলে প্রবেশের টিকিট চড়া দামে ‘ব্ল্যাক’ হতো। যাইহোক সে অন্য প্রসঙ্গ। কিন্তু একথা স্বীকার না করে উপায় নেই যে, ফেসবুক আজ সবথেকে প্রয়োজনীয় ও শক্তিশালী সোশ্যাল মিডিয়া, যার মাধ্যমে আমরা আমাদের যাবতীয় চিন্তাভাবনা, তথ্য ও তত্ত্ব, সৃষ্টি ও সৃজনসংবাদ এবং উপাদান ছড়িয়ে দিতে পারছি সারা বিশ্বময়। বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হচ্ছে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসবাসকারী অদেখা, অচেনা, অজানা মানুষদের সঙ্গে। অনুভব করার সুযোগ পাচ্ছি বৃহত্তর মন ও মানসিকতার। প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে, বিগত দশ বছর আগে ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের সূচনা করে তা ফেসবুকের মাধ্যমে সবার সামনে উপস্থাপন করেছিলাম। ইতিমধ্যে তার ১১৫টি সংখ্যা প্রকাশিত হয়েছে, বিশ্বের ৮০টিরও বেশি দেশে তা পঠিত হচ্ছে, এবং এই মুহূর্তে সম্পাদকীয় লেখার সময় তার ক্লিকের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৭০ হাজার ৮৬০। প্রতিদিন এই সংখ্যা নিরন্তর বেড়েই চলেছে। এবং তা একমাত্র সম্ভব হচ্ছে ফেসবুকে ব্লগজিনের প্রতিটি সংখ্যার কথা পরিবেশনা করার কারণে। 

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, এই আন্তরিক কামনা।

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com

দূরভাষ যোগাযোগ : 9835544675

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ : Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India.

 

 

 

 


1 কমেন্টস্: