ইউলিসিস, ওরিয়েন্টালিজম
(১)
‘In short, Orientalism as a Western style for dominating,
restructuring, and having authority over the Orient…. Moreover, so
authoritative a position did Orientalism have during the post-Enlightenment
period] that I believe no one writing, thinking, or acting on the Orient could
do so without taking account of the limitations on thought and action imposed
by Orientalism.’ - Edward Said, Orientalism, 1979
১৯০৪
সালের জুন ১৬ তারিখের পুরো এক দিনের ঘটনার গল্প বলেছেন লিখিয়ে জেমস জয়েস তাঁর
উপন্যাস ইউলিসিসে। ঘটনার স্থান হলো ডাবলিন। যে সময়ে গল্পটি বলা হয় তখন ব্রিটিশ
সম্রাজ্যের মানচিত্রে ডাবলিন ছিল ছোট্ট একটি শহর।
উপন্যাসে দেখা যায় কোন কোন ডাবলিনার্স ব্রিটিশ কলোনির অধীনে বেশ সুখী জীবন
যাপন করছ্ যেমন মিস্টার ডিজি। আবার কিছু চরিত্রের দেখা মেলে
যারা তাদের নিম্ন রাজনৈতিক মর্যাদার জন্য ক্ষুব্ধ,
যেমন সিটিজেন। কলোনিয়াল সরকারের দ্বারা আইরিশরা অত্যাচারিত হলেও ডাবলিনার্সদের
প্রাত্যহিক জীবনে ব্রিটিশ সংস্কৃতির প্রভাব ভীষণ ভাবে পরিলক্ষিত হয়। এটা যেন সূর্য
না ডোবা ব্রিটিশ কলোনির সংস্কৃতির আগ্রাসনের
রুপ। প্রাচ্য সব সময়ই ব্রিটিশ এবং আইরিশ নাগরিকদের আকৃষ্ট করেছে। জয়েস আইরিশদের
প্রাচ্যের প্রতি আগ্রহকে নাকচ করে দেননি আর তাই তাঁর মহান উপন্যাস ইউলিসিসে
প্রাচ্যের মোটিফ স্পষ্ট।
দ্যা ওরিয়েন্ট বা প্রাচ্য আসলে কী? খুব
সহজে বলা যায় পূর্ব এশিয়া, ইন্ডিয়া,
ইসলামিক
দেশ, ইসরায়েল, নর্থ
আফ্রিকা, স্পেনের কিছু অংশ,
গ্রীস
এবং ইস্ট ইউরোপের ভূখণ্ডের বলয় হলো ওরিয়েন্ট। প্লানেট আর্থের বিশাল জনগোষ্ঠী
ওরিয়েন্টে বাস করে। বিশাল এই ভূখন্ডে অসংখ্য জাতি গোষ্ঠীর ভাষা,
ধর্ম,
জীবনযাত্রা
সৃষ্টি করে ভিন্ন ভিন্ন সংস্কৃতি। ওরিয়েন্ট শব্দটির অর্থ ‘ওসিডেন্ট’ বা ওয়েস্ট এর
একেবারে বিপরীত। ১৯৭৯ সালে এর্ডোয়ার্ড সাইদ তাঁর বই ‘Orientalism‘-
এ
বিশদ আলোচনা করেন। সাইদের মতে ওরিয়েন্টালিজম বোঝার চাবিকাঠি হলো ‘পার্থক্য’,
ওয়েস্ট
বা ওসিডেন্টের মাঝের পার্থক্য।
সাইদ
স্পষ্ট বলেন ওরিয়েন্টালিজম হল ইউরোপিয়ান কলোনিয়ালিজমের সৃষ্ট কনসেপ্ট। ১৯০৪ সালে,
যে
সালে ইউলিসিসের ঘটনার সময়, সেই সময়ে
আয়ারল্যান্ড ছিল ব্রিটিশ সম্র্যাজ্যের অধীনে। অন্যান্য ব্রিটিশ কলোনির মতোই
আয়ারল্যান্ডও ব্রিটিশ প্রভাব বলয় থেকে মুক্ত ছিল না। সম্রাজ্যবাদী ব্রাইটনরা
তাঁদের উন্নততর বিজ্ঞান, অস্ত্র,
রণকৌশল
দিয়ে কলোনিগুলোকে শাসন করতো। এটা সত্য ছিল যে তাদের অধিকৃত কলোনিগুলোর সামরিক
শক্তি, সামাজিক অবস্থান,
বিজ্ঞান
এবং প্রযুক্তি কখনোই ব্রিটিশদের সমকক্ষ ছিল না। ওয়েস্ট যেখানে বাস্তববাদীতা,
বিজ্ঞান,
যুক্তিকে
গ্রহণ করে, ওরিয়েন্টে অনেকখানি জুড়ে বিরাজ করে
আধ্যাত্মবাদের চেতনা। ওরিয়েন্টের এই আধ্যাত্মবাদের চেতনা ওয়েস্টার্নদের আগ্রহ এবং
আকর্ষণের বিষয়বস্তু। আইরিশ পপুলার কালচার ওরিয়েণ্টের ইমেজে ভরপুর ছিল,
বিশেষ
করে আরবের কালচার। জয়েস আইরিশ পপুলার কালচারের গভীরে প্রবেশ করেন এবং অসংখ্য
উপাদান সংগ্রহ করেন। জয়েস সমালোচক আর ব্রানডন কার্শনার মন্তব্য করেন ইউলিসিস হলো
ওরিয়েন্টালিস্ট ক্লিশের সংগ্রহ (a compendium of Orientialist
clichés)। তার মতে
উপন্যাস ইউলিসিসে জয়েস যতটা না ওডেসিয়ান এ্যলুউশন ব্যবহার করেছেন তার চেয়েও বেশি
ব্যবহার করেছেন A Thousand and One Nights’র এ্যালিউশন।
অর্থাৎ ওরিয়েন্টাল এ্যালিউশন। তার কাছে মনে হয় স্টেফান এবং ব্লুম ব্লুমসডের জার্নি
(উপন্যাস ইউলিসিসের ঘটনার দিন) যতটা না ওডেসিয় যাত্রা তার চেয়েও বেশি আরব্য
উপন্যাসের সিন্দাবাদীয় যাত্রা অর্থাৎ ওরিয়েন্টাল যাত্রা। ‘ইউমাইয়ুস’ কাণ্ডে ক্যাবম্যান
শেল্টারে দেখা মেলে আইরিশ সিন্দাবাদ নাবিক মার্ফির।
উপন্যাসের
(ইউলিসিসের) ‘ইথাকা’ কাণ্ডের শেষে দৃশ্যটা যেন ঘরে ফেরার সিন্দাবাদ-দ্যা-সেইলরের
ঘরেফেরা। ‘প্রটিয়াস’ কাণ্ডে স্টেফানের প্রফেটিক স্বপ্নে তার হারুন-আল-রশিদের সাথে
দেখা হয়। হারুন-আল-রশিদ আরব্য উপন্যাসের অন্যতম প্রধান চরিত্রের একটি।
হ্যালুসুনেটিং স্পেলে দেখা হারুন-আল-রশিদ আর কেউ নয় স্টেফানের অবচেতন মনে খোঁজা
নন-বায়োলজিক্যাল ফাদার ফিগার লিওপোল্ড ব্লুম। এই কাণ্ডে জয়েস ডাবলিনকে স্টেফানের
চেতনা প্রবাহে আইরিশ বাগদাদে পরিণত করেন। মজার বিষয় হলো এই যে জয়েস গ্রীক ওডেসিকে
উপন্যাসের কাঠামো হিসেবে এডোপ্ট করলেও গ্রীসিয়ান ডাবলিনের দৃশ্য কোথাও আঁকেন না।
এটা হলো জয়েসের arrtisic riddle! ব্লুমের
‘ক্যালিপ্সো’ এবং ‘লোটাস ইটার’ কাণ্ডের ডে-ড্রিমগুলো আনকনশাস
মাইন্ডে নয় বরং কনশাস মাইন্ডের রিফ্লেকশন। এটা ব্লুমের মেন্টাল এসকেপ,
স্ত্রী
মলির অবিশ্বস্ততার কষ্ট থেকে, স্ত্রীর
সাথে শীতল যৌন সম্পর্ক থেকে। জয়েস ব্লুমের এই অবস্থা আঁকতে তাকে পুরে দেন
ওরিয়েন্টাল ফ্যান্টাসির চাদরে। শুধু ফ্যান্টাসি নয় ওয়েস্টার্ন ব্লুমের ভাবনাও যেন
বদলে যায়, ব্লুম হয়ে ওঠে ওরিয়েন্টাল ব্লুম।
‘ক্যালিপ্সো’ কাণ্ডে জয়েস ব্লুমকে সেট করেন আইরিশ বাগদাদে ক্লাসিক ন্যারেশনে-
‘Wander through awned streets. Turbaned faces going by. Dark
caves of carpet shops, big man, Turko the terrible, seated crosslegged, smoking
a coiled pipe. Cries of sellers in the streets. Drink water scented with
fennel, sherbet. Dander along all day. Might meet a robber or two. Well, meet
him. Getting on to sundown. The shadows of the mosques among the pillars:
priest with a scroll rolled up. A shiver of the trees, signal, the evening
wind. I pass on. Fading gold sky. A mother watches me from her doorway. She
calls her children home in their dark language. High wall: beyond strings
twanged. Night sky, moon, violet, colour of Molly's new garters. Strings.
Listen. A girl playing one of those instruments what do you call them:
dulcimers. I pass.’
ব্লুমের
ডে-ড্রিমগুলো শুরু হয় তার স্মৃতিতে এবং তার পারিপার্শ্বিকতায়। স্ত্রী মলির চিন্তা
হলো তার ডে-ড্রিমের নিউক্লিয়াস। ব্লুম তার চেতনা প্রবাহে মলির মোজাকে তুলনা করে
আগ্রাবাহ’র রাতের আকাশের সাথে। ব্লুমের চিন্তা প্রবাহ যেন এক স্মৃতি থেকে অন্য
স্মৃতিতে, তার চারপাশের দৃশ্যমান
পারিপার্শ্বিকতা ব্লুমের চিন্তা প্রবাহের ক্যাটালিস্ট হিসেবে কাজ করে আর সেই
চিন্তা প্রবাহ ঘুরে ঘুরে ওরিয়েন্টাল ইমেজে দৃশ্যমান হয়। বোলন্যান্ডের রুটি সরবরাহ
করা দেখে তার তার চিন্তার প্রবাহ সক্রিয় হয়, সে
স্ত্রী মলির কথা ভাবে – ‘she prefers yesterday’s loaves
turnovers crisp crowns hot.’ এই ভাবনার সাথে সাথে মলির
জিব্রাল্টারের সময়ের কথা মনে পড়ে এবং তার ‘old
Tweedy’ বাবার কথাও, মনে পড়ে
বাবার রুশো টার্কিশ যুদ্ধের সময় বুলগেরিয়ার প্লেভনা শহরের পতনের কাহিনি। জয়েস
দারুণ একটা মুভমেন্ট সৃষ্টি করেন, তিনি তার
গল্প নির্মাণ করেন একটি টপোগ্রাফিক বৃত্তে, যে
বৃত্ত দৃশ্যমান হয় ন্যারেশন, চিন্তা,
টাইম
এন্ড স্পেস, এবং চেতনা প্রবাহের সমুন্নত
মুভমেন্টে। ব্লুমের চিন্তার প্রবাহের মুভমেন্ট শুরু হয় রুটি সরবারহ দৃশ্যে আর শেষ
হয় ওরিয়েন্টে, প্লেভনাতে।
ব্লুমের
ফ্যান্টাসিতে মলি হলো রহস্যময় যৌনাবেদনময়ী প্রাচ্যরমণী যাকে দেখা যায় টার্কিশ
পরিধেয়ে আবৃত। ‘কিয়ার্কি’ কাণ্ডে জয়েস অনবদ্য ভাষায় প্রাচ্য রমণীর রূপে মলিকে
আঁকেন –
‘Beside her mirage of datepalms a handsome woman in Turkish costume stands before him. Opulent curves fill out her scarlet trousers and jacket slashed with gold. A wide yellow cummerbund girdles her. A white yashmak violet in the night, covers her face, leaving free only her lace dark eyes and raven hair.’
ব্লুমের ফ্যান্টসি আবারো পরিবর্তিত হয়। এবার সে মলিকে ম্যুরিশ রমণীর রূপে দেখে। এই মলি হলো মুসলিম। মলির জন্ম এবং বেড়ে ওঠা জিব্রাল্টারে। একদা জিব্রাল্টার ম্যুরিশ স্পেনের অধীনে ছিল। ‘নসিকা’ কাণ্ডে এমন কথাই চিন্তা করে ব্লুম –‘That’s where Molly can knock spots off them. It’s the blood of the South. Moorish.’ জয়েস ব্লুমের মতই মলির ধর্ম নিয়ে সৃষ্টি করেন রহস্য। জয়েস উপন্যাসের কোন নির্দিষ্ট স্থানে টেক্সচুয়াল ক্লু রেখে যান না মলির ধর্মীয় পরিচয় নিয়ে, তবে ছাড়া ছাড়া ক্লুগুলো এক করলে জানা যায় তার মা ছিল ইহুদি কিন্তু মলির বেড়ে ওঠা ক্যাথলিসিজমের আবহে স্বামী ব্লুমের মতই যার নির্দিষ্ট কোন ধর্মীয় পরিচয় নেই। ব্লুমের ফ্যান্টাসিতে মলি পুরোপুরি একজন প্রাচ্যরমণী।
(২)
‘In short,
Orientalism as a Western style for dominating, restructuring, and having
authority over the Orient…. Moreover, so authoritative a position did
Orientalism have during the post-Enlightenment period] that I believe no one
writing, thinking, or acting on the Orient could do so without taking account
of the limitations on thought and action imposed by Orientalism.’ - Edward
Said, Orientalism, 1979
‘Turko the
Terrible’ জয়েসের সময়ের জনপ্রিয় ফোক চরিত্র। চরিত্রটি
নিঃসন্দেহে একটি ওরিয়েন্টাল চরিত্র। উইলিয়াম রয়েস চরিত্রটির ভূমিকায় অভিনয় করতেন।
ইউলিসিসের ‘টেলিমেকাস’ কাণ্ডে স্টেফান ডেডেলাস স্মরণ করে ‘Turko
the Terrible’ চরিত্রে অভিনেতা এডোয়ার্ড উইলিয়াম রয়েসের অভিনয় দেখে
তার মায়ের প্রতিক্রিয়া ‘ক্যালিপ্সো’ কাণ্ডে তুর্কো হলো বিগম্যান – ‘big
man, Turko the terrible, seated crosslegged, smoking a coiled pipe.’ ব্লুমের
ফ্যান্টাসি এফ ডি থমসনের ট্রাভেলগ – ‘In the Track of the Sun’ দ্বারা
ভীষণ ভাবে প্রভাবিত। বইটিতে লেখকের প্রাচ্যের মিশর, প্যালেস্টাইন,
ইন্ডিয়া,
চিন,
জাপান
এবং সিলোনের (শ্রীলঙ্কা) ভ্রমণ বৃত্তান্ত বর্ণনা করেন। ‘লোটস ইটার’ কাণ্ডে ব্লুম
তার ডে-ড্রিমে ফার ইস্টের সিলোনের (শ্রীলঙ্কার) সৌন্দর্যে বুঁদ হয়ে যায়-
‘Then he
put on his hat again, relieved: and read again: choice blend, made of the finest
Ceylon brands. The far east. Lovely spot it must be: the garden of the world,
big lazy leaves to float about on, cactuses, flowery meads, snaky lianas they
call them.’
‘ইথাকা’
কাণ্ডে ডে-ড্রিমে ব্লুম দেখতে পায় ওরিয়েন্টের ফার ইস্টের জাপানী কন্যা,
জাপানের
ট্রাডিশনাল ড্রেসে, হাতে বাদ্য যন্ত্র স্যামিসেন।
ব্লুমের চিন্তা শিফট হয় আর এক নারীর ইমেজে, ডালসিমার
হাতে এক নারীর দিকে। কবি কোলরিজের ফ্রাগমেন্ট কাবিতা কুবলাই খানের সেই ডালসিমার
বাদক নারী। কোলরিজের স্বপ্নে পাওয়া কবিতা যেটা তিনি লিখেছেন ঘোরের মাঝেই। কবিতার
কুবলাই খানের প্রসাদ ‘জেনাদু’ ওরিয়েন্টের সব চেয়ে সুন্দরতম কাল্পনিক স্থাপনা।
স্বর্গের আদলে গড়া এই প্রাসাদের চার দেয়ালের মাঝে প্রতিধ্বনিত হয় ডালসিমার বাদক
প্রেমকাতর নারীর বিলাপ তার ‘demon-lover’ এর জন্য।
‘লোটাসইটার’ মাইন্ডসেটে ‘কুবলাই খানে’ এর উপস্থিতি ভীষণ ভাবে লক্ষ্যনীয়। কোলরিজ
তাঁর এই কবিতা নিয়ে এক বন্ধুকে বলেছিলেন – ‘I should
much wish, like the Indian Vishna, to float about along an infinite ocean
cradled in the flower of the Lotos, & wake once in a million years for a
few minutes – just to know I was going to sleep a million years more …!’ জানা
নেই জয়েস কোলরিজের এই মন্তব্য পড়েছিলেন কিনা। কাকতালীয় ভাবে ইউলিসিসের ‘লোটাস
ইটার’ কাণ্ডের ওরিয়েন্টের সাউথ এশিয়ার চিত্র ঠিক যেন ‘কুবলাই
খানে’র মতই। ব্লুমের ওরিয়েণ্ট রোমান্টিক ওরিয়েন্ট। ব্লুমের এই রোমান্টিক ওরিয়েন্টে
দেখা মেলে ডালসিমার বাদক নারী, চোর,
ডাকাত,
ফ্লাইং
কার্পেট, অপদেবতাপ্রেমী নারী এবং তার বিলাপ,
শ্রীলঙ্কার
‘গার্ডেন অফ দ্যা ওয়ার্ল্ড’ (গার্ডেন অফ এডেনের প্যারালাল) টুর্ক দ্য টেরিবল,
হারুন-আল-রশিদ,
আরো
কত কি!
ওদিকে ‘Near
East’ এর প্রধানতম আকর্ষণ হলো ‘ম্যুরিশ’ মলি। ব্লুমের স্ত্রী। ব্লুমের
ওরিয়েন্টাল ফ্যান্টাসির উৎসারিত হয় তার আবেগের অন্তস্থল থেকে। ‘ক্যালিপ্সো’ কাণ্ডে
ব্লুম যখন মলির কথা চিন্তা করে, আরবের
বাজারের দৃশ্য তার চোখে ভাসে। ‘লোটাস ইটার’ কাণ্ডে ভারী নাস্তা সেরে প্যাডি
ডিগন্যামের অন্তোষ্টিক্রিয়ায় যোগদানের আগে রাস্তায় ঘুরে বেড়ায় ব্লুম। প্রখর
সূর্যের আলোয় ব্লুম ডে-ড্রিমের স্পেলে পড়ে ব্লুম। ঘুম পায় তার। তার মনে হয় এই
জলন্ত সূর্য যেন ওরিয়েন্টের সিংহলীজ সূর্য – ‘Those
Cinghalese lobbing about in the sun, in dolce far niente. Wonder is it like
that. Sleep six months out of twelve.’ ব্লুমের সব চেয়ে আবেগময়
ডে-ড্রিম ‘ক্যালিপ্সো’ কাণ্ডে ন্যরেট করেন জয়েস। ওরিয়েন্টের কেন্দ্রে ব্লুম নিজেকে
আবিষ্কার করে। চেতনা প্রবাহের রথে চড়ে ব্লুম পৌঁছায় প্যালেস্টাইনে। লোকাতীত
কাব্যময়তায় জয়েস নির্মাণ করেন ব্লুমের চিন্তার প্রবাহ-
‘No, not like that. A barren land, bare waste. Vulcanic lake, the dead sea: no fish, weedless, sunk deep in the earth. No wind could lift those waves, grey metal, poisonous foggy waters. Brimstone they called it raining down: the cities of the plain: Sodom, Gomorrah, Edom. All dead names. A dead sea in a dead land, grey and old. Old now. It bore the oldest, the first race. A bent hag crossed from Cassidy's, clutching a naggin bottle by the neck. The oldest people. Wandered far away over all the earth, captivity to captivity, multiplying, dying, being born everywhere. It lay there now. Now it could bear no more. Dead: an old woman's: the grey sunken cunt of the world. Desolation.’
হঠাৎ এক ফালি মেঘ আবৃত করে জ্বলন্ত সূর্যকে। ক্ষ্ণণকালের আলোস্বল্প সময়ে ব্লুম তার ফ্যান্টাসির ঘূর্ণাবর্তে একদা সমৃদ্ধ প্রমিসজড ল্যান্ডকে দেখে- পরিত্যক্ত, নিস্ফলা, পৃথিবীর ধূসর সংকুচিত যোনির মত। ইউলিসিসের সেই মুহুর্তের মেঘময় আকাশ আর এক প্রটাগিনিস্ট স্টেফান ডেডেলাস একই সময় প্রত্যক্ষ করে, স্যান্ডিকোভের মার্টেলো টাওয়ারের ছাদ থেকে। ম্লান আলোয় ডেডেলাসের চোখে ডাবলিনের সাগরকে মনে হয় –‘a bowl of bitter waters’ আর ঠিক একই সময়ে তার নন-বায়োলজিক্যাল প্রতীকী পিতা ব্লুমের কাছে ওরিয়েন্টের প্রমিজসড ল্যান্ডকে (প্যালেস্টাইন) মনে হয় – ‘grey metal, poisonous foggy waters!’ অসাধারণ নৈপুণ্যে জয়েস ওসিডেন্টের সাথে ওরিয়েন্টেকে সম্পর্কিত করেন। লিওপোল্ড ব্লুম এবং স্টেফান ডেডেলাস ভিন্ন চিন্তার মানুষ, তাদের চিন্তার ভিন্নতাকে অক্ষুন্ন রেখে জয়েস দুজনকে সম্পর্কিত করেন, স্টেফান ডেডেলাসকে ওসিডেন্টের প্রতীকে আর ব্লুমকে ওরিয়েন্টাল প্রতীকে।
জয়েস রহস্য সৃষ্টি করেন তার উপন্যাস ইউলিসিসের গল্প নিয়ে। আপাত দৃষ্টিতে তিনি তার প্রটাগোনিস্ট ব্লুমকে গ্রীক ইউলিসিস থেকে এডোপ্ট করলেও ব্লুম যেন গ্রীসিয় ইউলিসিস নয়, অনেকটা দান্তের ইউলিসিস আবার পুরোপুরি দান্তের ইউলিসিস নয়, সে যেন ওরিয়েন্টাল হারুন-আল-রশিদ। । পুরো উপন্যাসটিকে জয়েস ওরিয়েন্টালিজমের মোটিফ দিয়ে সাজান। মজার ব্যাপার হলো তিনি এমন কোন ক্লু দেন না যে তার কোন একটি চরিত্রের ওরিয়েন্ট ভ্রমণের অভিজ্ঞতা আছে, এমন কি চরিত্র স্রষ্ঠারও (জয়েসেরও) ওরিয়েন্ট সম্পর্কে কোন প্রত্যক্ষ অভিজ্ঞতা নেই। অন্যদিকে একজন আইরিশ ইহুদি হিসেবে ব্লুমের আত্মপরিচয় জটিল হয়ে ওঠে। ‘পেনিলপি’ কাণ্ডে স্ত্রী মলি সলিলকিতে ঘুমন্ত ব্লুমকে দেখায় ওরিয়েন্টাল (ভারতীয়) দেবতাদের মত – ‘He sleeps like that Indian god he took me to show one wet Sunday in the museum in Kildare St….!’ ব্লুম জাতিগত ভাবে একজন হাঙ্গেরিয়ান। একসময় বিশ্বাস করা হতো হাঙ্গেরি পত্তন হয় প্রাচ্য থেকে আসা আক্রমণকারী এ্যটিলা দ্যা হানের মাধ্যমে। হাঙ্গেরি অরিজিন আরো স্পষ্ট ভাবে ব্লুমকে প্রাচ্যিয় পরিচয়ে পরিচিত করে।
ইউলিসিসের ওরিয়েন্টালিজম জয়েসের অনবদ্য ইমাজিনেটিভ ফ্যান্টাসি। একটি শিল্প কতটুকু সমৃদ্ধ হলে এমন মাল্টি ডাইমেনশনাল হতে পারে! ‘ক্রিয়েটিভ ইগোয়িস্ট’ জয়েস ঠিকই বলেছিলেন তাঁর উপন্যাসকে শতবছর ধরে মানুষ আবিস্কার করবে। জয়েসের চৌত্রিশ বছর বয়েসে লেখা এই উপন্যাস আর্টিস্ট জয়েসের ক্রিয়েটিভ ইগোর এক অনন্য ওয়ার্ক-অফ-আর্ট!
তথ্যসূত্র
১। Orientalism
by Edward Said
২। Ulysses by
James Joyce
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন