সমধর্মী সমধর্মীর সবচেয়ে বড় শ্ত্রু
প্লেটো / লাইসিসি — এখানে
সক্রেটিস লাইসিস ও মেনেক্সেনাসের সঙ্গে বন্ধুত্বের আলোচনায় ব্রতী হয়েছেন। সক্রেটিস ও মেনোক্সনাস –এর এই বন্ধুত্ব বিষয়ক পদটি অনেকাংশে পড়ার পর অসফল মনে হতে পারে, কিন্তু সক্রেটিস এখানে একটি বিষয়
ঘটিয়েছেন তা হলো তিনি কিছু প্রশ্ন মনের ভেতরে জাগিয়ে তুলেছেন। তিনি প্রাথমিক ভাবেই
ব্যক্তিকে তিনটি ভাগে এখানে এনেছেন ১) সত্যিকারের জ্ঞানী
ব্যক্তি ২) যারা জ্ঞান খোঁজেন সেই দার্শনিক ৩) অজ্ঞ ব্যক্তি যারা নিজেদেরকে
জ্ঞানীভাবে। সক্রেটিস বন্ধু হওয়ার ক্ষেত্রে সে ব্যাক্তি প্রেমিক হতে পারে, প্রেমাস্পদ হতে পারে, বা উভয় পরস্পরের বন্ধু হতে
পারে। তিনি মনে করেন সমধর্মী সমধর্মীর সবচেয়ে বড় শ্ত্রু, তবে
সমধর্মীকে অন্য সমধর্মী ভালোবাসতেই পারে। আসলে “অন্যায়কারী
এবং অন্যায়ের শিকার হওয়া মানুষ পরস্পরের বন্ধু হতে পারে না।
আর ম্নদ লোকেরা একে অপরের সঙ্গে,
এমনকি নিজের সঙ্গেও ঐক্য-সম্পর্কে সম্পর্কিত নয়। কারণ তারা
আবেগপ্রবণ, অস্থিরমতি। আর কোনো জিনিস যদি ভিন্নধর্মী হয়,
নিজের সাথে ভিন্ন প্রকৃতির হয়, তবে কী করে তা
সমধর্মী বা অন্য কিছুর বন্ধু হবে”। যারা
বলে সমধর্মী সমধর্মীর বন্ধু, তারা বলতে চায় ভালো কেবল ভালোর
মধ্যেই তার অস্তিমান থাকে। কিন্তু সক্রেটিস এর সূত্রকে নাকচ করেন পরে। কোনো মানুষ
যদি ভালো হয় তবে সে সেই পরিমাণ স্বয়ংসম্পূর্ণ থাকে। তাই বিপরীতধর্মীই বন্ধু হয়। কারণ
প্রতিটা জিনিস সমধর্ম নয় বরং বিপরীতধর্মই কামনা করে, যেমন ঠাণ্ডা চায় গরম, তেতো চায় মিষ্টি, পূর্ণ চায় শূন্য। কারণ বিপরীত হলো
বিপরীতের খাদ্য। যা হোক, শেষ পর্যন্ত এখানে আসা হয়, যে তবে কী ন্যায়পরায়ণ
অন্যায়পরায়ণের পরম বন্ধু! তা তো নয়! তাই সক্রেটিসের মতে যা ভালোও নয় মন্দও নয় ,
তা ভালোর এবং কেবল ভালোরই বন্ধু হবে। এইভাবে সম্পূর্ণ বিষয়টি একটা
কাউন্টার আলোচনার মধ্যে ঢুকে পড়ে... এবং বিষয়টি শুধু সন্দেহের উদ্দীপনা দিতে থাকে
যে এর নিরসন কী, আর পাঠকের দিকে তা ছুঁড়ে দেওয়া হয়।
প্লেটো ইউথিদামাসে প্লেটো অন্যান্য
টীকার মতো এখানে জেতেন নি বরং তিনি সফিষ্টদের জায়গা করে দিয়েছেন তাকে পরাজিত করার
বাগবিতণ্ডার এই টীকা ও সংলাপে । সংলাপটি যে কাঠামো ও বিন্যাসে গড়ে তোলা হয় তাতে
সক্রেটিস সফিস্টদের পাশাপাশি দাঁড় করিয়ে তাদের বাগবিতণ্ডাকে তুচ্ছ ও হাস্যকর করে
তোলেন। যেমন সুখের প্রত্যয় - যা থেকে সকল দর্শনের যাত্রা শুরু এবং যাকে সক্রেটিস
এই সংলাপে বিতর্কহীন বলে মনে করেন। উত্তমত্বের ধারণা ও উত্তম জীবনের পক্ষে যুক্তি
উপস্থাপন করে ভাবি যে, ইউথিদামাস দর্শনের
উদ্দীপনা-জাগানিয়া। অতএব ইউথিদামাস আসলে দ্বন্দ্ব সৃষ্টিকারী সংলাপ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন